adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে আইএসের বর্বর হত্যাযজ্ঞ – ৫০ উপজাতি সদস্য নিহত

ghlpi6ao  ৫০ উপজাতি সদস্য নিহতআন্তর্জাতিক ডেস্ক : ইরাকে বর্ববর হত্যাযজ্ঞ চালিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। তারা দেশের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে এক উপজাতি গোত্রের কমপক্ষে ৫০ জনকে হত্যা করেছে। স্থানীয় কর্মকর্তা এবং উপজাতি নেতাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

জিহাদিরা আল বু নিমর গোত্রের নারী পুরুষদের সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে তাদের ওপর গুলি চালায়। শুক্রবার আনবার প্রদেশের রাস আল-মা গ্রামে সুন্নি সম্প্রদায়ভুক্ত উপজাতির ওপর এই হত্যাকাণ্ড চালান হয় বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন। ফালেহ আল-ইসাবি নামের ওই ইরাকি কর্মকর্তা আরো বলেছেন, গত মাসে ওই গ্রামটি আইএস দখল করে নেয়ার পর গোত্রের অনেক সদস্য তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছিল। আল বু নিমর গোত্রটি ইরাক সরকারের আইএস বিরোধী লড়াইয়ে যোগ দেয়ায় তাদের ওপর এই প্রতিশোধমূলক হামলা চালিয়েছে জঙ্গিরা।
এর আগে চলতি সপ্তাহের গোড়ার দিকে একই গোত্রের একটি গণকবর আবিষ্কৃত হয়েছে। ইরাক ও সিরিয়ার বেশ কিছু গুরুত্বপূর্ণ এলাকা দখল করে নিয়েছে আইএস।

এদিকে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সিরিয়ার কোবানি শহরে গত তিন দিনের লড়াইয়ে কমপক্ষে ১শ আইএস জঙ্গি নিহত হয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার গোষ্ঠী ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস’র বরাত দিয়ে সংস্থাটি আরো জানিয়েছে, কোবানি লড়াইয়ে ৯৫০ জনের বেশি লোক মারা গেছে যার অর্ধেকেরও বেশি আইএস সদস্য।

কুর্দি অধ্যুষিত তুরস্কের সীমান্তবর্তী এ শহরটি দখলের জন্য বেশ কিছুদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। সিরীয় কুর্দিদের সামরিক সহায়তা দিতে শুক্রবার কোবানি পৌঁছেছে ইরাকের প্রায় দেড়শ পেশমেরগা যোদ্ধা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া