adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার্যকর হয়নি নৌমন্ত্রীর আশ্বাস

image_66418চট্টগ্রাম: চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খানের ঘোষিত চট্টগ্রাম বন্দরে আটকে পড়া কনটেইনারের পোর্ট ডেমারেজ মওকুফের সিদ্ধান্ত এক সপ্তাহেও কার্যকর না হওয়ায় বিপাকে পড়েছেন ব্যবাসায়ীরা।

হরতাল-অবরোধের কারণে আটকে পড়া হাজার হাজার কনটেইনার ডেলিভারি নিতে গিয়ে ব্যবসায়ীদের গুণতে হচ্ছে বন্দর কর্তৃপক্ষের নির্ধারিত ডেমারেজ চার্জ।

ব্যবসায়ীদের অভিযোগ, নৌ পরিবহন মন্ত্রী চলমান রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষিতে চট্টগ্রামের ব্যবসায়ী নেতা ও বন্দর ব্যবহারকারীদের সামনে গত ৪ ডিসেম্বর পোর্ট ডেমারেজ চার্জ মওকুফের ঘোষণা দেন। কিন্তু তা কেবলই ঘোষণা থেকে গেছে।  ব্যবসায়ীরা এ বিষয়ে দ্রুত পরিপত্র জারি করার আহ্বান জানান।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, সর্বশেষ হিসাব অনুযায়ী চট্টগ্রাম বন্দর ইয়ার্ডে ৯ ডিসেম্বর সোমবার পর্যন্ত ২৭ হাজার ৫০০ টিইইউএস কনটেইনার আটকে পড়ে আছে। মন্ত্রীর ঘোষিত পোর্ট ডেমারেজ চার্জ এখনো মওকুফ না হওয়ায় ব্যবসায়ীরা তাদের পণ্যভর্তি কনটেইনার বন্দর থেকে ডেলিভারি নিতে পারছেন না। ফলে হরতাল-অবরোধের কারণে ৩০ হাজার ৮৮০ টিইউএস কনটেইনার ধারণ ক্ষমতার বন্দর ইয়ার্ড দুই-এক দিনের মধ্যে পরিপূর্ণ হয়ে যাবে।

সাধারণত একটি কনটেইনার বন্দর ইয়ার্ডে বন্দর কর্তৃপক্ষের অধীনে ৫দিন ও পরের ৪ দিন শিপিং এজেন্ট ৪ দিন বিনা ভাড়ায় রাখতে পারে।

এর পরের সাত দিনের জন্য প্রতি টিইইউএস কনটেইনারের ইয়ার্ড ফি প্রতিদিনের জন্য ৬ ডলার করে মোট ৪২ ডলার গুনতে হয় ব্যবসায়ীদের। এই সাতদিনের পরের ১৩ দিনের জন্য প্রতি কনটেইনারের জন্য প্রতিদিন গুনতে হয় ১২ ডলার করে মোট ১৫৬ ডলার। এরপরের ৪৫ দিনের জন্য প্রতি দিনের জন্য ডেমারেজ চার্জ গুনতে হয় ২৪ ডলার করে।

আমদানিকারক ও রপ্তানিকারকদের সঙ্গে কথা বলে জানা যায়, হরতাল ও অবরোধের কারণে গত এক মাসেরও বেশি সময় ধরে হাজার কনটেইনার পোর্ট ইয়ার্ডে আটকে পড়ে আছে। আর এসব কনটেইনার ডেলিভারি নিতে গেলে ব্যবসায়ীদের গুনতে হচ্ছে বাড়তি ডেমারেজ চার্জ। একারণে অনেকে পোর্ট থেকে কনটেইনার ডেলিভারি নিচ্ছেন না। সেকারণে পোর্ট ইয়ার্ডে কনটেইনার জট লেগেই আছে।

গত সপ্তাহে কনটেইনার জট বন্দর ইয়ার্ডের ধারণ ক্ষমতার বাহিরে চলে যাওয়ায় নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান ৪ ডিসেম্বর রাতে ঢাকা থেকে চট্টগ্রামে এসে দ্রুত কনটেইনার খালি করতে নৌপথে কনটেইনার পরিবহনের সিদ্ধান্ত নেয়। এছাড়া আটকে পড়া কনটেইনারের ডেমারেজ চার্জ মওকুফ করার ঘোষণা দেন।

ওই দিন রাতে বন্দর ভবনের বোর্ড রুমে অনুষ্ঠিত সভায় চট্টগ্রাম চেম্বার, বিজিএমইএ, বিকেএমইএ, বিকডা, শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্টসহ ব্যবসা সংশ্লিষ্ট সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান পোর্ট ডেমারেজ চার্জ মওকুফের কথা বললেও গত ৭ দিনেও তা কার্যকর না হওয়ায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

দেশের এক প্রতিষ্ঠিত শিল্প গ্রুপের এক প্রতিনিধি নাম প্রকাশ না করে বলেন, ‘বন্দর থেকে বলা হচ্ছে মন্ত্রী ঘোষণা দিলেও তা এখনো কার্যকর হয়নি। সেজন্য এতদিন ইয়ার্ডে থাকা কনটেইনারের ডেমারেজ চার্জ দিতেই হবে। তাহলে অবরোধের কারণে আটকে পড়া কনটেইনারের ডেমারেজ চার্জ মওকুফের ব্যাপারে মন্ত্রী যে ঘোষণা দিয়েছেন তা কেন?’

তিনি বলেন, ‘হরতাল-অবরোধের কারণে আমাদের প্রতিষ্ঠানে প্রায় ২০টি কনটেইনার বন্দরে আটকা পড়ে আছে। যার ডেমারেজ চার্জ দিতে হচ্ছে প্রায় ২০ লাখ টাকা। এভাবে আরো অনেকের বেশি টাকা চার্জ এসেছে। তাহলে কি মন্ত্রী কথা দিয়ে কথা রাখেননি?’

চট্টগ্রাম সি অ্যান্ড এফ অ্যাসোসিয়শনের যুগ্ম আহবায়ক কাজী ইমাম হোসনে বিলু বলেন, ‘মন্ত্রী গত সপ্তাহে পোর্ট ডেমারেজ চার্জ মওকুফের ঘোষণা দিলেও এখনো পর্যন্ত তার ঘোষণা কার্যকর হয়নি। এখনো পোর্ট থেকে কনটেইনার ডেলিভারি নিতে হলে ডেমারেজ চার্জ দিতেই হচ্ছে। মন্ত্রীর কাছে দাবি রাখবো দ্রুত তার ঘোষণা কার্যকর করতে পরিপত্র জারি করবে নৌ-পরিবহন মন্ত্রী।’

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব সৈয়দ ফরহাদ উদ্দিন আহমেদ বলেন, ‘মন্ত্রী মহোদয় পোর্ট ডেমারেজ চার্জ মওকুফের ঘোষণা দিলেও এখনো কোন লিখিত নির্দেশনা আমরা পায়নি। লিখিত আদেশ না পাওয়া পর্যন্ত পোর্ট থেকে কনটেইনার ডেলিভারি নিতে হলে তাদের অবশ্যই ডেমারেজ চার্জ দিতে হবে।’

তবে আরেক প্রশ্নের উত্তরে বন্দর সচিব বলেন, ‘সোমবার সকালে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে এ বিষয়ে মতামত চেয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে যে আদেশ আসবে তা আমরা কার্যকর করবো।’

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব (বন্দর) নাসির আরিফ মাহমুদ বলেন, ‘পোর্ট ডেমারেজ চার্জ মওকুফের সিদ্ধান্ত বাস্তবায়ন করতে মতামত চেয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি চিঠি সোমবার বিকেলে আমরা পেয়েছি। এটা আমরা যাচাই-বাছাই করে দেখছি। আশা করছি দুই-তিন দিনের মধ্যে এ বিষয়ে একটি সিদ্ধান্ত বন্দর কর্তৃপক্ষকে আমরা জানাতে পারবো।’  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া