adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল-অবরোধে স্থবির অর্থনীতি

image_56462_0ঢাকা: বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলের তিন দফায় ডাকা ২০৪ ঘণ্টার হরতালের পর নতুন করে ৪৮ ঘন্টা অবরোধ কর্মসূচি ঘোষণা করায় স্থবির হয়ে পড়েছে দেশের অর্থনীতি। চলমান রাজনৈতিক অস্থিরতা দেশের অর্থনীতের জন্য অশনি সংকেত। এই অবস্থা চলতে থাকলে ব্যবসা বাণিজ্য স্থবিরই নয়, সম্পূর্ণরূপে বিদেশী বিনিয়োগ বন্ধ হয়ে যাবে। একই সঙ্গে ভেঙে পড়বে দেশের অর্থনীতির মেরুদণ্ড। এমনটাই মনে করেন দেশের ব্যবসায়ী সমাজ।

ইতিমধ্যে বর্তমানে দেশের অর্থনীতি সঠিক পথে থাকলেও রাজনৈতিক অস্থিরতা যেকোনো মুহূর্তে অর্থনীতিকে ঘোলাটে করতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধির হার কমে ৫ দশমিক ৭ শতাংশে নেমে আসতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। একই সঙ্গে বর্তমানে বৈদেশিক মুদ্রার রিজার্ভ যথেষ্ট হলেও তা অতিরিক্ত নয় বলেও জানিয়েছে। ব্যক্তিখাতে বিনিয়োগের পরিমাণ ১ দশমিক ২ শতাংশ কমেছে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

এদিকে ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ের জরিপে প্রতিদিনের হরতালে দুই হাজার টাকার ক্ষতি হয় বলে জানানো হয়েছে। তবে ব্যবসায়ীদের অপর সংগঠন ডিসিসিআইয়ের জরিপে বলা হয়েছে, প্রতি হরতালে এক হাজার ৬০০ কোটি টাকার ক্ষতি হয়। আর বিজিএমইএ’র পক্ষ থেকে বলা হচ্ছে, চলমান অস্থিরতায় পোশাক শিল্পের অর্ডার কমেছে। একই সঙ্গে সাপ্লাই চেন বন্ধ হয়ে গেলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে তৈরী পোশাক খাত। নির্ধারিত সময়ে শিপমেন্ট করতে না পারলে শ্রমিকদের বেতন পরিশোধেও সমস্যার আশংকা করছেন সংশ্লিষ্টরা।

ব্যবসায়ীদের পক্ষ থেকে রাজনৈতিক সমঝোতার উদ্যোগ নেয়া হলেও সেটিও আলোর মুখ দেখেনি। এ অবস্থায় উদ্বিগ হয়ে পড়েছেন ব্যবসায়ী মহলসহ সংশ্লিষ্টরা। তাদের মতে, এভাবে রাজনৈতিক দলগুলো হরতাল অবরোধের মতো কর্মসূচি দিতে থাকলে দেশের অর্থনীতি বড় ধরনের ঝুঁকির মধ্যে পড়বে।

এ ব্যাপারে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ নতুন বার্তা ডটকমকে বলেন, “রাজনৈতিক দলগুলো এধরনের কর্মসূচিতে ব্যবসায়ী মহল উদ্বিগ্ন ও চিন্তিত। এ ধরনের সংহিস কর্মসূচির কারণে ব্যবসায়ীদের সঙ্গে সাধারণ মানুষও ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিষয়টিকে অনুধাবন করে ব্যবসায়ী সংগঠনগুলোর পক্ষ থেকে প্রতিনিয়ত রাজনৈতিক দলগুলোকে হরতালের মতো কর্মসূচি থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে। কিন্তু তারপর হরতালের মতো নেতিবাচক কর্মসূচি দিচ্ছে রাজনৈতিক দলগুলো।” এটাকে অর্থনীতির জন্য অশনি সংকেত বলে মনে করেন তিনি। ব্যবসায়ীদের পক্ষ থেকে বিকল্প সমঝোতার উদ্যোগ অব্যাহত আছে বলেও তিনি জানান।

এদিকে ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সভাপতি সবুর খান নতুন বার্তা ডটকমকে বলেন, “হরতাল ও অবরোধে ব্যবসায়ীসহ দেশের অর্থনীতিতে হাজার হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। যা ব্যবসায়ী সমাজ কোনোভাবেই মেনে নিতে পারে না।”

তিনি বলেন, “আমরা আগে হরতালগুলো দেখেছি, এখনকার হরতাল সহিংসতায় রূপ নিয়েছে। ব্যাংক, অ্যাম্বুলেন্স, কাভার্ডভ্যান, বাসে আগুন দেয়া হচ্ছে। শত শত গাছ কেটে ফেলে রাস্তায় ব্যারিকেড দেয়া হচ্ছে। পরিকল্পিতভাবে এসব গাছ না কাটায় সেগুলো কোনো কাজে আসবে না। এটিও দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর।”

ডিসিসিআইয়ের সভাপতি বলেন, “যদি এভাবে অস্থিরতা চলতে থাকে অর্থনীতি বড় ধরনের ধস নামবে।” চলমান সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীকে উদ্যোগ নিতে হবে বলে তিনি মনে করেন।

অন্যদিকে বিজিএমইএ’র সাবেক সভাপতি সালাম মোর্শেদী নতুন বার্তা ডটকমকে বলেন, “রাজনৈতিক অস্থিরতায় সাপ্লাই চেন বন্ধ হয়ে গেলে ক্ষতির মুখে পড়বে পোশাক শিল্প। আমদানি করতে না পারলে রফতানি করতে পারবো না। প্রডাকশন যদি না হয় তাহলে সাপ্লাই হবে না।”

তিনি আরো বলেন, “বিদেশীরা অর্ডার দিতে এসে গাড়ি ভাঙচুরের শিকার হন। এভাবে চলতে থাকলে বিদেশীদের কাছ থেকে অর্ডার পাওয়াটা কঠিন হবে।”

তিনি জানান, কিছুদিন ধরেই এই শিল্পে অস্থিরতা বিরাজ করছিল। আর তাজরীন, রানা প্লাজাসহ নানা ঘটনায় এমনিতেই চ্যালেঞ্জের মুখে আছে পোশাক শিল্প।

হরতালে যানবাহনে অগ্নিসংযোগ করে বীমা সেক্টর ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইন্সুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। তিনি বলেন, “এ ধরনের কর্মসূচি দিয়ে রাজনৈতিক দলগুলো দেশের অর্থনীতিকে হুমকির মুখে ফেলে দিচ্ছে।”

তিনি আরো বলেন, “হরতাল-অবরোধের কারণে এলসি কমে গেছে, যা অর্থনীতির জন্য অশনি সংকেত। হরতাল দিয়ে ভাঙচুর ও গাড়িতে অগ্নিসংযোগ কোনোভাবেই কাম্য নয়।”

যে কর্মসূচি দেশের অর্থনীতি ক্ষতিকরে সে ধরনের কর্মসূচি পরিহার করতে বিরোধী দলের প্রতি তিনি আহ্বান জানান।

বাংলাদেশ প্লাস্টিক পণ্য উৎপাদন ও রফতানিকারক সমিতির নেতারা জানান, হরতাল ও অবরোধের কারণে ব্যবসা বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। ফ্যাক্টরির জন্য কাঁচামাল ক্রয়ে ট্রাকও পাঠানো যাচ্ছে না। পোর্টে মাল এসে রয়েছে আমদানি রফতানি কিছুই করা যাচ্ছে না। এভাবে চলতে থাকলে প্লাস্টিক শিল্পে এর নেতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন তারা।  

অপরদিকে, অবরোধের প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারে। অবরোধে সরবরাহ না থাকায় প্রায় প্রত্যেকটি পণ্যের দাম বেড়েছে কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা করে। মিরপুরের কাঁচাবাজারের এক দোকানদার জানান, ‘অবরোধের কারণে অধিকাংশ পণ্যের দাম বেড়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে পণ্য রাজধানীতে আসতে না পারায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে তিনি জানান।

নিত্যপ্রয়োজনীয় বাজার ঠিক রাখতে পণ্যবাহী যান হরতাল ও অবরোধের আওতামুক্ত রাখার দাবি জানিয়েছেন কাঁচামাল ব্যবসায়ীরা।

এদিকে, অর্থনীতির স্বার্থে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা প্রযোজন বলে তিনি মনে করছেন অর্থনীতিবিদরা। হতাশার মধ্য দিয়ে কখনো অর্থনীতি ভালো হয় না বলে মনে করেন তারা।

অন্যদিকে, বিগত কয়েক মাস ধরে চলমান রাজনৈতিক সহিংসতা ও উপর্যুপরি হরতাল কর্মসূচির পাশাপাশি পুনরায় ১৮ দলের অবরোধ কর্মসূচিতে ব্যবসায়ী সমাজ গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করছে।

দেশে যে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি হয়েছে, তাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের অর্থনীতি। এ ধরনের কর্মসূচির কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির গুরুতর অবনতি ঘটে। এতে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। অস্থিতিশীল পরিবেশ অব্যাহত থাকলে দেশে কোনো বিনিয়োগ আসবে না এবং কর্মসংস্থান বিঘ্নিত হবে। দেশের ব্যবসায়ী সমাজ মনে করে বিরাজমান রাজনৈতিক ইস্যুগুলো রাজনীতিবিদদের  সংশ্লিষ্ট ফোরামে উত্থাপন ও মীমাংসা করা প্রয়োজন, যাতে দেশের অর্থনীতি ও জনগণ ক্ষতিগ্রস্ত না হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া