adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাল্টে গেছে আন্দোলনের চেহারা বাড়ছে চোরাগোপ্তা হামলা

image_57514_0ঢাকা: বাংলাদেশে সরকারবিরোধী আন্দোলনের চেহারা পাল্টেছে। বাড়ছে চোরাগোপ্তা হামলা। আজ এই খবর দিয়েছে বিবিসি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রাজপথে নেতা-কর্মী ও সমর্থকদের সভা সমাবেশ ও মিছিল চোখে পড়ছে না, কিন্তু হরতাল অবরোধের মতো রাজনৈতিক কর্মসূচির সময়, আকস্মিকভাবে হামলা চালানো হচ্ছে যানবাহনের ওপর।

বিশ্লেষকদের অনেকেই মনে করছেন, এ ধরনের চোরাগোপ্তা হামলা বা হিট অ্যান্ড রানের মতো সহিংসতা বেশি হওয়ায়, সাধারণ মানুষের কাছে এই আন্দোলনের একটা নেতিবাচক চেহারা তৈরি হয়েছে।

কিন্তু বিরোধী জোটের প্রধান বিএনপি বলছে, তাদের রাজনৈতিক কর্মসূচিতে বাধা দেয়ার কারণেই এরকম অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে আর এজন্যে তারা সরকারকেই দায়ী করেছে।

আন্দোনের মাঠ নেতাশূন্য

আন্দোলন তীব্র থেকে তীব্রতর হলেও বিএনপি বা এর নেতৃত্বাধীন জোটের নেতাদের কেউই এখন প্রকাশ্যে মাঠে নেই।

এমনকী চলমান অবরোধ কর্মসূচি বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন বিএনপির একজন মুখপাত্র আত্মগোপনে থেকে ভিডিও বার্তার মাধ্যমে।

চলমান অবরোধ কর্মসূচিতেও চোরাগোপ্তা বোমা হামলা, রেলপথে নাশকতাসহ নানান ধরণের সহিংস ঘটনা ঘটছে।

অব্যাহত অবরোধ কর্মসূচিতে প্রতিদিনই হতাহতের যে ঘটনা ঘটছে, সেই হতাহতদের মধ্যে সাধারণ মানুষের সংখ্যাই বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় নেতা এম এম আকাশ মনে করেন, এই আন্দোলনে সংশ্লিষ্ট দলগুলোর নেতা-কর্মীদেরই অংশগ্রহণ সন্তোষজনক বলেই আতঙ্কের পরিবেশ তৈরির চেষ্টা রয়েছে বলে তার ধারণা।

তিনি বলেন, “গণতন্ত্রের ভাষা অগণতান্ত্রিক ভাষার দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। আগেরবার যখন লগি-বৈঠার আন্দোলন করেছিল আওয়ামী লীগ, সেটাও অগণতন্ত্রের ভাষা ছিল। কিন্তু সেটা গেরিলা যুদ্ধের ভাষা ছিল না। সেটা পল্টনে অভিনীত হয়েছে। দুটি রাজনৈতিক পক্ষের মধ্যে সেখানে মুখোমুখি সংঘর্ষ হয়েছে …. যে ঝুঁকি নিয়ে গেছে, সে ঝুঁকি নিয়ে মারা গেছে। কিন্তু এখন যে ঝুঁকি নেয়নি বা কিছু জানে না, সে সকালবেলা বের হয়েছে কাজের জন্য, তখন আচমকা সহিংসতার শিকার হচ্ছে। এটা হচ্ছে আতংক সৃষ্টির একটা আন্দোলন।”

নির্যাতনের ভয়ে চোরাগোপ্তা সহিংসতা?

ইংরেজি দৈনিক দ্য নিউজ টুডে পত্রিকার সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ পরিস্থিতিটাকে দেখছেন ভিন্নভাবে।

তার মতে, বিএনপি নেত্রী খালেদা জিয়া ছাড়া অন্য নেতাদের অনেকেই যদিও আত্মগোপনে, কিন্তু দলটি কর্মসূচি অব্যাহত রাখার একটা প্রক্রিয়া সচল রাখতে পেরেছে। সেখানে কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে তৃণমূলের নেতা-কর্মীরা এখন মাঠে থাকছে।

তিনি বলেন, "কর্মীরা মাঠে নেই, এটা ঠিক নয়। কর্মীরা মাঠে আছে। কিন্তু পুলিশি নির্যাতন বা গ্রেফতারের ভয়ে চোরাগোপ্তা ভাবে এই কাজগুলো করছে।”

তবে চোরাগোপ্তা কর্মকাণ্ড একটা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি করছে বলে তিনিও মনে করেন।

একইসাথে রিয়াজউদ্দিন আহমেদের বক্তব্য হচ্ছে, বাংলাদেশে এর আগে বিভিন্ন আন্দোলনেও সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। অবশ্য এবার সহিংসতার ধরণ পাল্টে যাওয়ায় সাধারণ মানুষ বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বলেও তিনি মনে করেন।

নতুন কিছু নয়: বিএনপি নেতা

বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেছেন, তাদের কর্মসূচির প্রভাবটাকেই নেতিবাচক ভাবে তুলে ধরা হচ্ছে বলে তারা মনে করছেন।

তিনি বলেন,  “প্রভাবটা দেখা হচ্ছে, কিন্তু এই পরিস্থিতির কারণটা দেখা হচ্ছে না। কারণ হচ্ছে, বাংলাদেশের মানুষের যে নির্বাচন প্রক্রিয়ার উপর আস্থা নেই, সে ধরণের একটা নির্বাচন চাপিয়ে দেয়া হচ্ছে।”

কিন্তু সেই আন্দোলনে গাড়িতে মানুষকে অগ্নিদগ্ধ করা বা রেললাইনের উপর নাশকতা সৃষ্টির অভিযোগ সম্পর্কে শমসের মবিন চৌধুরীর বক্তব্য হচ্ছে, এটা নতুন নয়। বাংলাদেশে এর আগেও এমন হয়েছে।

তিনি পাল্টা প্রশ্ন করেছেন, “আপনি বলুন বিশ্বের কোনো জায়গায় ক্লিন ওয়ার আছে। আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়ে পাশ্চাত্য শক্তিরা নিরীহ, নির্দোষ মানুষকে মারছে না ? বাচ্চা বা মহিলাদের হত্যা করা হচ্ছে না ?”

তিনি উল্লেখ করেছেন, বিএনপি নেতাদের একের পর এক জেলে নেয়া হচ্ছে এবং মিথ্যা মামলা দেয়া হচ্ছে। এসব কারণে নেতাকর্মীরা মাঠে নামতে পারছে না।

যদিও বিএনপির এই নেতা মনে করেন, তাদের আন্দোলনের লক্ষ্য এবং মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে।

কিন্তু সাংবাদিক রিয়াজউদ্দীন আহমেদ বলেন, কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে বিএনপির নিয়ন্ত্রণেই সবকিছু হচ্ছে, এমনটা তিনি মনে করেন না।

তিনি বলেন, “বিএনপির কম্যান্ড মতো সবকিছু হচ্ছে, এটা আমার মনে হচ্ছে না। আর বিএনপি তো একা নয়। এই দলের জোটে নানান রকমের লোকজন আছে। তারা কে কোন দিক দিয়ে, কী উদ্দেশ্য কী করছে বলা যায় না।"

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া