adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নবায়ন যোগ্য বিদ্যুৎ উৎপাদনে জাতিসংঘের ৩২ কোটি টাকা অনুদান

OQ-HA20131126195340ঢাকা: নবায়ন যোগ্য বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশকে ৩২ কোটি ৫৬ লাখ টাকার অনুদান দিচ্ছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। 

মঙ্গলবার রাজধানীর আগারগাওয়ের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত এক চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ ও ইউএনডিপি’র কান্ট্রি ডিরেকক্টর পাউলিন টেমসিস এ চুক্তিতে স্বাক্ষর করেন। 

এ সময় আবুল কালাম আজাদ বলেন,  বিদ্যুৎ উৎপাদনে জ্বালানী তেলের ব্যবহার কমিয়ে নবায়ন যোগ্য বিদ্যুৎ ব্যবহার বাড়াতে এ অর্থ ব্যয় করা হবে। 

এর মাধ্যমে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের বার্ষিক প্রবৃদ্ধি কমিয়ে আনার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটিস’র (জিইএফ) মাধ্যমে এ সহায়তা দিচ্ছে ইউএনডিপি।

দেশে বর্তমানে কনভেনশনাল পাওয়ার জেনারেশন রিসোর্স থেকে অধিকাংশ বিদ্যুৎ উৎপাদন করা হয়।  এছাড়া কয়লা ও জ্বালানী তেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ফলে দেশের পরিবেশ প্রতিদিন হুমকির মধ্যে পড়ছে। 

এ অবস্থায় টেকশই উন্নয়নের জন্য পাশাপাশি অন্যান্য পদ্ধতিতেও বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ জরুরি বলে মনে করে সংস্থাটি।

সেই লক্ষ্যে ডেভেলপমেন্ট অব সাসটেইনেবল রিনোয়েবল এনার্জি পাওয়ার জেনারেশন (এসআরইপিজেন) শীর্ষক একটি প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। 

আগামী বছরের জানুয়ারি থেকে বিদ্যুৎ বিভাগ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ২০১৮ সাল পর্যন্ত।

সরকার গৃহীত বিদ্যুৎ নীতিমালা অনুসারে ২০২১ সালের মধ্যে ২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সেই লক্ষ্যে নবায়ন যোগ্য বিদ্যুৎ উৎপাদনে ৪ দশমিক ০৭ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ অনুদান দিচ্ছে ইউএনডিপি। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁ‍ড়ায় ৩২ কোটি ৫৬ লাখ টাকা। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যু সচিব মনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া