adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন

BAGERHATডেস্ক রিপোর্ট : সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্প এলাকার আগুন ১২ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে।
এর আগে ১৩ এপ্রিল বুধবার সকাল ১০টার দিকে ওই এলাকায় আগুন লাগার ঘটনা ঘটে। পরে তা বুধবার (১৩ এপ্রিল) রাত ১০টার দিকে নিয়ন্ত্রণে আসে।
বন বিভাগের ধানসাগর স্টেশন কর্মকর্তা সুলতান মাহামুদ জানান, বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল থেকে ঘটনাস্থলে মাঝে মাঝে ছোট ছোট কিছু ধোয়ার কুণ্ডলি দেখা গেছে। তবে আগুনে পোড়া ধংসাবশেষ থেকে ধোয়া বের হচ্ছে বলে জানা যায়। এছাড়া নতুন করে আগুন ছড়ানোর কোনো সম্ভবনা নেই। তবে বন বিভাগ ও ফায়ার সার্ভিস ঘটনাস্থল নিবিড় পর্যবেক্ষনে রেখেছে।
এর আগে বুধবার সকাল ১০টার দিকে সুন্দরবনের ধানসাগর স্টেশনের নাংলি ফরেস্ট ক্যাম্পের আব্দুল্লাহর ছিলা এলাকায় আগুন দেখতে পায় বন বিভাগের কর্মীরা। দ্রুত তা ছড়িয়ে পড়ে পাশের পঁচাকোড়ালিয়া ও নাপিতখালী (বিল) এলাকায়।
বনের ওই সব এলাকার বুধবার প্রায় ১০ একর জুড়ে আগুন জ্বলতে দেখা গেছে। এতে পুড়ে গেছে সুন্দরীসহ বনের বিভিন্ন প্রজাতির গাছ ও লতাগুল্ম। তাতক্ষণিকভাবে স্থানীয়দের সঙ্গে নিয়ে বনবিভাগ আগুন নেভানোর কাজ করে। পরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়।
এদিকে, আগুনের ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে বন বিভাগ। গঠিত তদন্ত কমিটিকে আগামী ১৪ কর্মদিবসের মধ্যে তদন্দ প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
এ ঘটনার ১৭ দিন আগে ২৭ মার্চ সুন্দরবনের নাংলি ক্যাম্প এলাকায় আগুন লেগে প্রায় দেড় একর বনভূমি পুড়ে যায়। এ ঘটনা তদন্তের পর ৩ এপ্রিল প্রতিবেদন দেওয়া হয়। তাতে আগুনের জন্য বনজীবী ও স্থানীয়দের ‘অসতর্কতা’কে দায়ী করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া