adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনও মন্ত্রী আলমগীর, দীপু মনি, রাজ্জাক, আফসার, শফিক, মোতাহার!

zvavfgre-ot20131124111611 copyমহাজোট সরকারের মন্ত্রিসভা এখন নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের মন্ত্রিসভায় রুপ পেয়েছে। আগের মন্ত্রি পরিষদ থেকে বাদ পড়েছেন ১৬ মন্ত্রী ও ১৪ প্রতিমন্ত্রী।  আগের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২১ মন্ত্রী ও ৭ প্রতিমন্ত্রীর সমন্বয়ে কাজও শুরু করেছে নতুন মন্ত্রিপরিষদ।বাংলানিউজ
বৃহস্পতিবার থেকে রোববার সকাল ১০টা পর্যন্ত পেরিয়ে গেছে প্রায় ৩দিন। নতুন মন্ত্রিরা কাজও শুরু করেছেন। প্রথা অনুসারে মন্ত্রণালয় থেকে বিদায় নিয়েছেন বাদ যাওয়া মন্ত্রী-প্রতিমন্ত্রীরাও। 
কিন্তু বাদ যাওয়া বেশিরভাগ মন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এখনও মন্ত্রী হিসেবেই রয়ে গেছেন। আছে তাদের বিভিন্ন সময়ের ছবি সম্বলিত হোমপেজ ব্যানার। 
রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা যায়, পররাষ্ট্রমন্ত্রীর জীবন বৃত্তান্তের স্থানে রয়েছে ডা. দীপু মনির জীবন বৃত্তান্ত। তবে কেবল মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তালিকায় দীপু মনির নামের পরিবর্তে সদ্য দায়িত্ব পাওয়া মন্ত্রী এ এইচ মাহমুদ আলীর নাম যুক্ত করা হয়েছে। 
অবশ্য ‘ছুটির দিন ও সময় স্বল্পতার’ কারণেই এমনটি ঘটেছে বলে দায় সেরেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। ঈঞজ
গত বৃহস্পতিবারই মন্ত্রণালয় থেকে বিদায় নেন দীপু মনি। সেদিন এ মন্ত্রণালয়ের দায়িত্বে মাহমুদ আলীকে নিয়োগ করে প্রজ্ঞাপন জারি করা হয়। 
একইভাবে আইন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে মন্ত্রী হিসেবে ব্যারিস্টার শফিক আহমেদ ও তার জীবনবৃত্তান্ত, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আফসারুল আমিন, প্রতিমন্ত্রী হিসেবে মোতাহার হোসেনের নাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে মহীউদ্দীন খান আলমগীরের, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে আব্দুল লতিফ বিশ্বাসের নাম শোভা পাচ্ছিল।
একইভাবে ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও গিয়ে দেখা যায়, প্রতিমন্ত্রীর দায়িত্বে মো. শাহজাহান মিয়ার নাম ও ছবি শোভা পাচ্ছে। মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্বকাল উল্লেখ সম্বলিত লিংকে ১৪ নং ক্রমিকে প্রতিমন্ত্রী হিসেবে শাহজাহান মিয়া ২৫—১-২০০৯ ইং তারিখ থেকে দায়িত্ব পালন করছেন বলেও উল্লেখ রয়েছে। 
খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক মন্ত্রি পরিষদে ঠাই পাচ্ছেন না নিশ্চিত হয়ে বৃহস্পতিবার দুপুরেই কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে বিদায় নেন অশ্র“সজল কণ্ঠে। যা প্রিন্ট, অনলাইন ও টিভি মিডিয়ায় ফলাও করে প্রচার হয়। কিন্তু রোববারও মন্ত্রণালয়ের সাইটে তার নামই শোভা পাচ্ছিল। 
পঃমসতবে সংস্কৃতি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গিয়ে নতুন মন্ত্রীর নাম হিসেবে হাসানুল হক ইনুর নাম পাওয়া গেছে।
তিনি নির্বাচনকালীন মন্ত্রিসভায় তথ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সংস্কৃতি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। 
একটি মন্ত্রণালয়ের একজন মধ্যমসারির কর্মকর্তা বাংলানিউজকে বলেন, দআসলে এটা সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতি। তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া উচিত। সরকার যেখানে ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বলছে, সেখানে ওয়েবের সামান্য এই কাজটি ৩দিনেও হলোনা। এটাকে কী ডিজিটাল বলা যাবে।দ
নতুন মন্ত্রী ও তাদের দফতর
নতুন নির্বাচনকালীন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে রয়েছে মন্ত্রিপরিষদ ও সশস্ত্র বাহিনী বিভাগের পাশাপাশি জনপ্রশাসন ও প্রতিরক্ষা মন্ত্রণালয়।
প্রজ্ঞাপন মোতাবেক মন্ত্রী হিসেবে এয়ারভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার আগের মতোই পরিকল্পনা মন্ত্রণালয়ের, বেগম মতিয়া চৌধুরী কৃষিসহ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের, তোফায়েল আহমেদ শিল্পসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের, আমির হোসেন আমু ভূমিসহ দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের, আবুল মাল আব্দুল মুহিত অর্থ মন্ত্রণালয়ের, সৈয়দ আশরাফুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়ের, হাসানুল হক ইনু তথ্য মন্ত্রণালয়ের পাশাপাশি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের, ওবায়দুল কাদের যোগাযোগ মন্ত্রণালয়ের, ড. হাছান মাহমুদ পরিবেশ ও বন মন্ত্রণালয়ের, রওশন এরশাদ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের, রাশেদ খান মেনন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের, নুরুল ইসলাম নাহিদ শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের, আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ের, আনিসুল ইসলাম মাহমুদ পানিসম্পদ মন্ত্রণালয়ের, শাজাহান খান নৌ পরিবহন মন্ত্রণালয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের, আব্দুল লতিফ সিদ্দিকী বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের, জিএম কাদের বাণিজ্য মন্ত্রণালয়ের, এবিএম রুহুল আমিন হাওলাদার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের, মুজিবুল হক রেলপথ ও ধর্ম মন্ত্রণালয়ের এবং রমেশ চন্দ্র সেন খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।পঃমস
এছাড়া প্রতিমন্ত্রী হিসেবে অ্যাডভোকেট মো: কামরুল ইসলাম আইন ও বিচার মন্ত্রণালয়ের, অ্যাডভোকেট শামসুল হক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, মুজিবুল হক (চুন্নু) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের, সালমা ইসলাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের, প্রমোদ মানকিন সমাজকল্যাণ, বেগম মুন্নুজান সুফিয়ান শ্রম ও কর্মসংস্থান, দীপঙ্কর তালুকদার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।
বাদ পড়েন যারা
মন্ত্রী: ব্যারিস্টার শফিক আহমেদ, রাজিউদ্দিন আহমেদ রাজু, এডভোকেট সাহারা খাতুন, সুরঞ্জিত সেন গুপ্ত, ড. মহীউদ্দীন খান আলমগীর, মো. রেজাউল করিম হীরা, আবুল কালাম আজাদ, এনামুল হক মোস্তফা শহীদ, দিলীপ বড়ুয়া, মুহাম্মদ ফারুক খান, ড. মো. আব্দুর রাজ্জাক, ডা. মো. আফসারুল আমিন, ডা. আ. ফ. ম রুহুল হক, ডা. দীপু মনি, আব্দুল লতিফ বিশ্বাস, মোস্তফা ফারুক মোহাম্মদ।
প্রতিমন্ত্রী: অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, ক্যাপ্টেন এবিএম তাজুল ইসলাম (অব:), স্থপতি ইয়াসেফ ওসমান, আহাদ আলী সরকার, অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, মো. মোতাহার হোসেন, মোহাম্মদ এনামুল হক, মজিবুর রহমান ফকির, ওমর ফারুক চৌধুরী, মো. মাহবুবুর রহমান, মো. আব্দুল হাই, মেহের আফরোজ চুমকি 
তবে এর মধ্যে ব্যারিস্টার শফিক আহমেদ ও দিলীপ বড়ুয়া নির্বাচনকালীন সরকারের প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার(২১ নভেম্বর’২০১৩) বিকেলে প্রধানমন্ত্রী, ২১ মন্ত্রী ও ৭ প্রতিমন্ত্রীর নাম ও দফতর উল্লেখ করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ গেজেট প্রকাশ করা হয় এবং দফতর বণ্টন করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া