adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতির ঘ্রাণ শক্তি সবচেয়ে বেশি!

ছবি : সংগৃহীতআন্তর্জাতিক ডেস্ক : সাধারণভাবে কুকুরের ঘ্রাণ শক্তি সবচেয়ে বেশি বলে ধারণা করা হয়। কিন্তু এক গবেষণায় দেখা গেছে কুকুরের চেয়েও প্রখর ঘ্রাণ শক্তির অধিকারী প্রাণি হাতি।  এমনকি এখনও পর্যন্ত এদের ঘ্রাণ শক্তি সবচেয়ে বেশি বলে জানা গেছে।
ইউনিভার্সিটি অব টোকিও’র মলিকুলার ইভোলেশনিস্ট গবেষক যোসিহিতো নিমুরা সম্প্রতি এই গবেষণা প্রতিবেদন একটি জর্নালে প্রকাশ করেন। প্রতিবেদনে তিনি বলেন, আমরা জানি প্রাণিদের ঘ্রাণ শক্তি রয়েছে। কিন্তু নতুন এক গবেষণায় দেখা গেছে বৃহদাকার প্রাণিগুলোর ঘ্রাণ নিয়ে কোনো কিছু নির্ধারণ করার ক্ষেত্রে আফ্রিকান হাতিরাই শ্রেষ্ঠ। 
গবেষণায় হাতির সঙ্গে অন্যান্য ১৩টি বৃহদাকার প্রাণির তুলনা করা হয়। দেখা গেছে, জন্মগতভাবেই ঘ্রাণ নেয়ার জন্য তাদের প্রায় দুই হাজার জিন রয়েছে। 
ওলফ্যাক্টরি জিনের (ঘ্রান নেয়ার ক্ষমতা নিয়ন্ত্রণ করে) কারণে মানুষের চেয়ে পাঁচগুণ বেশি ঘ্রান শক্তি রয়েছে কুকুরের। এদের শরীরে প্রায় চার শ’ জিন রয়েছে। এই গবেষণার আগে সর্বচ্চো তালিকায় ছিল ইঁদুর। ঘ্রাণ নিয়ে কোনো বস্তু সনাক্ত করার জন্য এদের শরীরে প্রায় ১২ শ’ জিন রয়েছে। 
নিমুরা বলেন, হাতি তার শুঁড় হাতের মতো ব্যবহার করে খাবারসহ অন্যান্য বস্তু ধরে, যে কারণে ঘ্রাণ নেয়ার ক্ষেত্রেও শুঁড়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। 
বিভিন্ন প্রজাতির প্রাণিদের শরীরে থাকা ঘ্রাণ সম্বন্ধীয় জিন সম্পর্কে জানার চেষ্টা করছে আমাদের দল। কিন্তু এখন পর্যন্ত বৃহদাকার ১৩ প্রজাতি জিন সম্পর্কে জানা গেছে। সম্প্রতি আমাদের গবেষক দল একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করে যার মাধ্যমে প্রাণির শরীরে থাকা ওলফ্যাক্টরি সম্পর্কে জানা যাবে। এর মাধ্যমেই হাতির শরীরে দুই হাজার ওলফ্যাক্টরি জিন রয়েছে বলে জানা যায়।
গবেষণায় দেখা গেছে, একটি জিনকে কেন্দ্র করে প্রায় ৮৪টি সহযোগী জিন থাকে। যেগুলোকে প্রাণিরা পরিবেশের বিভিন্ন উপকরণ চিনতে ব্যবহার করে থাকে।
অন্যদিকে, কিছু জিন রয়েছে যেগুলো খুবই স্থায়ী এবং এগুলো যেকোনো বৃহদাকার প্রাণির বেঁচে থাকার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। তিনি আরো বলেন, এটা খুবই আনন্দদায়ক গবেষণা হয়ে ওঠে যখন আমরা নিশ্চিত হতে পারি হাতির জিনের বিষয়ে।
আফ্রিকান হাতিদের নিয়ে মাঠ পর্যায়ে পরীক্ষা করে দেখা গেছে, যখন বেশ তীব্র বাতাস বয়, তখনও এক কিলোমিটারের বেশি দূর থেকে হাতিরা মানুষের গন্ধ পায় এবং নির্দিষ্ট করতে পারে ঠিক কোথায় মানুষটি রয়েছে। 

একইসঙ্গে একটি ছোট কলার খোসা পড়ে থাকলেও ৫০ মিটারের (১৬০ ফুট) চেয়ে বেশি দূর থেকে তার গন্ধ পায় এরা।
গবেষণায় আরো উঠে আসে, হাতিরা প্রস্রাবে ভেজা মাটির গন্ধ থেকে নির্ধারণ করতে পারে কোন পথে গেছে তার পরিবারের সদস্যরা। হাতি কি ভাবছে তা জানতে হলে এর শুঁড়ের দিকে লক্ষ্য রাখতে হবে যোগ করেন তিনি। বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া