adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোট দিলে আ.লীগ, না দিলে বিএনপি!

image_70889_0ঢাকা: রাত পোহালেই ভোট। সময় যতই এগিয়ে আসছে ভোটারদের মধ্যে ততই নানা প্রশ্ন উঁকি দিচ্ছে। ভোট দিতে যাবেন কি যাবেন না, এনিয়ে দ্বিধাদ্বন্দ্ব আর শঙ্কা কাটছে না। অনেকেই শলাপরামর্শ করছেন কাছের লোকজনের সাথে। তবে অধিকাংশ ভোটারের কথা, সকালের পরিবেশ দেখে ভোট কেন্দ্রে যাবেন।এসবকিছু নিয়েই বিপাকে পড়েছেন সাধারণ ভোটার। কিছু্ই বুঝে উঠতে পারছে না তারা। ভোট কেন্দ্রে গেলে কী হবে আর না গেলে কী হবে একথা ভেবে কূলকিনারা করতে পারছে না তারা।

রোববারের নির্বাচন ঘিরে চারদিকে দেখা গেছে নানা ভয় আতঙ্ক। আগেই নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। আবার ভোটের মাঠে জাতীয় পার্টির লাঙল দেখা গেলেও পার্টির চেয়ারম্যান নেই মাঠে। ঘুরে ফিরে আসছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরাই।এ পরিস্থিতিতে ভোটকেন্দ্রে গেলে বেজার হবে বিএনপি। আবার ভোট দিতে না গেলে ক্ষিপ্ত হবে আওয়ামী লীগ। তাই কোনো দিকে যাওয়া উচিত এ বিষয়ে সাধারণ ভোটাররা কোনো সিদ্ধান্তে আসতে পারছেনা।   

বিএনপির প্রতিষ্ঠাতার জন্মস্থান বগুড়ার গাবতলী উপজেলার কাগইল কৈঢোপ আবাসনের বুলু মিয়া (৬৫) বললেন, ইডে ক্যাংকা ভোট বারে? হামরাতো বাপের জন্মেও ইংকে ভোট দেকিনি। শুনেচ্চি, নিজেরা নিজেরা জয় লাব করিচে। ভোটকেন্দ্রে যাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করে একই এলাকার দিনমজুর হয়রত আলী বললেন,  ভোট কেন্দ্রগুলোত আগুন লাগে দেওয়া হচ্চে। এর মদে কেংকা করে ভোট দিবের যামু?
অবশ্য ভিন্ন কথাও বলছেন কেউ কেউ। পূর্ব বগুড়ার কাহালু পাচপীর এলাকার কৃষক বাছেদ মিয়া বললেন, ভোট কেন্দ্রত তো পুলিশ র‌্যাব আছেই। সকালে সবকিছু ভালো থাকলে অবশ্যই ভোট দিবের যামু।   
নির্বাচন নিয়ে পক্ষে বিপক্ষে অবস্থান নিয়েছে যশোরের ভোটাররা। তবে অধিকাংশই বলছেন, কেন্দের নিরাপত্তা থাকলে ভোট দেয়া যেতে পারে। মনিরামপুর সদরের বাসিন্দা গৃহিনী রীনা ঘোষ বললেন, দুদিন আগে জামায়াত শিবির তাদের বাড়ি এসে হুমকি দিয়ে গেছে। তাই সকালে পরিবেশ ভালো পেলে ভোট দিতে যাব।
একই এলাকার কয়েকজন ভোটারের মন্তব্য, স্থানীয় আওয়ামী লীগ বিভক্ত হয়ে দুই পক্ষই তাদের পছন্দের প্রতীকে ভোট দিতে বলছে। তাই কে বেজার হয় এই চিন্তায় ভোট কেন্দ্রে যাওয়ার চিন্তাই বাদ দিয়েছি। চৌগাছার শাহাজাদপুরের কৃষক ফারুক হোসেন মনে করছেন, ভোট যেহেতু হচ্ছে তাই ভোট না দেয়ার কারণ নেই। তিনি বললেন, কোনো প্রতীক নয়, ভোট দেব প্রার্থী দেখে।  
ঝিকরগাছার শংকরপুর ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের বাসিন্দা ব্যবসায়ী এমএ সাঈদ বললেন, ভোট কেন্দ্রে যেতেই হবে। ভোটাধিকার প্রয়োগ করা দায়িত্ব। তিনি জানান, তাদের এলাকার বেশিরভাগ লোকজন ভোট কেন্দ্রে যাবেন।
যশোর-৪ আসনের ভোটার বাঘারপাড়া পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা চন্দন দাস জানান, তাদের এলাকার আওয়ামী লীগের সব সমর্থকই ভোট দিতে যাবেন। তবে একেবারে রাজনীতির সাথে সম্পর্ক নেই এমন মানুষ সকালের পরিবেশ বুঝে ভোট কেন্দ্রে যাবেন।
রাজশাহীতে দ্বিধা কাটছে না ভোটারদের। কাকে ভোট দেবেন আর কাকে মন্ত্রী হিসেবে দেখতে চান এমন কোনো আলোচনাই শোনা যাচ্ছেনা। দ্বিধা আর শঙ্কা কাটছে না।
পবা উপজেলা বড়গাছি এলাকার দেলোয়ার জানালেন তিনি ভোট দিতে যাবেন। কোনো দল হিসেবে নয় ভোট দেয়া নাগরিকের অধিকার এ হিসেবে তিনি ভোটকেন্দ্রে যাবেন। একই এলাকার আমজাদ হোসেন জানান, বিএনপির নেতাকর্মীরা গোপনে বাড়ি বাড়ি গিয়ে ভোট দিতে ভোটারদের নিরুৎসাহিত করছেন। এসব কাজ সবার সামনে না হলেও আত্মীয় অথবা প্রতিবেশী সেজে বাড়ি বাড়ি গিয়ে তারা ভোটারদের ভোটকেন্দ্রে যেতে নিষেধ করছেন।
মোহনপুর উপজেলা সদর এলাকায় আকরাম হোসেন জানান, পাঁচ বছর পরপরে ভোট আসে। তাই ভোট তিনি দিতে ভোটকেন্দ্রে যাবেন এবং পছন্দের প্রার্থীকে ভোট দিবেন। একই উপজেলার কেশরহাট পৌর এলাকার সোলাইমান জানান, মানুষ ভোট কেন্দ্রে যেতো। তবে সারা দেশে যেভাবে ভোটকেন্দ্রে আগুন দেয়া হচ্ছে তাতে মনে হয় অনেক মানুষ ভোট দিতে যেতে ভয় পাবে। তবে যতোই ভয় থাকুক না কেনো রোববার সকালে তিনি ভোট দিতে যাবেন।
চারঘাট সরদাহ এলাকার নকিব আলী জানান, ভোট কেন্দ্রের যা অবস্থা তাতে ভোট দিতে যাবেন না তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া