২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

adv

ডিএসই’র গড় লেনদেন ৯০১ কোটি টাকা

ডেস্ক রিপাের্ট : বিনিয়োগকারীদের বিক্রয় চাপে সদ্য সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারের সার্বিক মূল্যসূচক নিম্নমূখী থাকলেও লেনদেনে উল্লম্ফন দেখা গেছে। এরই ধারাবাহিকতায় সপ্তাহের ব্যবধানে ডিএসই’র গড় লেনদেন ৯০১ কোটি টাকা অতিক্রম করেছে। ডিএসই’র সপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সমাপ্ত সপ্তাহে (৯-১৩ সেপ্টেম্বর) ডিএসইতে ৪ হাজার ৫০৬ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৬৩৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ডিএসইতে ৩ হাজার ৫৩ কোটি ৮৭ লাখ ৬৯ হাজার ৫৬৬ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসই’র লেনদেন বেড়েছে ৪৭.৫৬ শতাংশ বা ১ হাজার ৪৫২ কোটি টাকার।

সদ্য সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে ৫ কার্যদিবস লেনদেন হলেও এর আগের সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবস লেনদেন হয়েছিল।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৯০১ কোটি ২৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন বেড়েছে ১৮.০৫ শতাংশ।

সদ্য সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৭টির, দর কমেছে ২২৩টির ও দর অপরিবর্তিত ছিল ১০টি প্রতিষ্ঠানের। এর আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর ১০৮টির দর বেড়েছিল। ওই সময় দর কমেছিল ২১৬টির ও দর অপরিবর্তিত ছিল ১৫টি প্রতিষ্ঠানের।

বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে গত সপ্তাহে ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ৭৩.৬৩ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ছিল ৫৫৭৪.২৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে তা ৫৫০০.৬২ পয়েন্টে নেমে এসেছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানির মূল্যসূচক ৭.২৯ পয়েন্ট কমেছে।

সপ্তাহ শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে একটিভ ফাইন কেমিক্যাল। এসময় কোম্পানিটির ৩৬৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৪.৫৭ টাকা। কোম্পানিটির ৮ কোটি ১৩ লাখ ৬ হাজার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার কোম্পানি। কোম্পানিটির ৩১৪ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯২ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল বিবিএস ক্যাবলস।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার, শাশা ডেনিমস, নাহি অ্যালুমনিয়াম, সামিট পাওয়ার, কনফিডেন্স সিমেন্ট ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
সেপ্টেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া