১৯শে মে, ২০১৯ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

যেসব প্রযুক্তি হাতের মুঠোয় নিয়ে এল নোকিয়া-৮ ‘স্টার ট্রেক’

নোকিয়া-৮ ‘স্টার ট্রেক’ এর যেসব প্রযুক্তি হাতের মুঠোয় নিয়ে এলডেস্ক রিপাের্ট : মাত্র কয়েক বছর আগেও যেগুলো ছিল কল্পবিজ্ঞান, সেগুলোর অনেক কিছুই এখন নিত্যব্যবহার্য প্রযুক্তি। বাজার ও বিজ্ঞান নিরলস চেষ্টায় নিত্য নতুন প্রযুক্তি ভোক্তাদের হাতের মুঠোয় নিয়ে আসছেন। মোবাইল পণ্যের বাজারে একচেটিয়া আধিপত্য বজায় রাখা নোকিয়া পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে ব্যর্থ হওয়ায় বাজার হারিয়েছিল। অন্যদিকে, প্রায় ৫০ বছর ধরে একটি নতুন কাল্টের প্রবর্তন করা টিভি সিরিজ ‘স্টার ট্রেক’ প্রায় ১২ বছরের নিষ্ক্রিয়তার পর আবার ফিরে এসছে ছোট পর্দায়।

নোকিয়া ফোন আর স্টার ট্রেক সিরিজ স্মার্টফোন টেকনোলজি আর নেটফ্লিক্স অনলাইন স্ট্রিমিং টেকনোলজির সঙ্গে তাল মিলিয়ে গ্রাহক ও ক্রেতাদের সামনে হাজির হয়েছে। নিজেদের মৌলিকত্ব বজায় রেখে বিবর্তিত নোকিয়া আর স্টার ট্রেকের মধ্যে আরও কিছু সাদৃশ্যও দেখতে পাচ্ছেন প্রযুক্তিপ্রেমীরা যা তারা কাকতাল বলে মানতে নারাজ।

নোকিয়া-৮ হচ্ছে এমন একটি যোগাযোগ যন্ত্র যা এর ব্যবহারকারীদের সঙ্গে দূরদূরান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা পরিবার পরিজনের যোগাযোগ বজায় রাখতে সাহায্য করে।

স্টার ট্রেক-এ দেখানো প্যাড বা Personal Access Display Device (PADD) এর অনুসরনে তৈরি হয়েছে নোকিয়া-৮ এর ৫.৩ ইঞ্চির স্ক্রিন (২৫৬০ x ১৪৪০ পিক্সেল)। এটি করনিগের গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত।

স্টার ট্রেকের জিওরডির ভিসর যন্ত্রের আদলে নকিয়া ৮-এ রয়েছে ডুয়েল-সাইট মোড যেটি দিয়ে ফোন ব্যবহারকারীরা স্প্লিট স্ক্রিন বা বিভাজিত পর্দায় ফোনটির সামনের এবং পিছনের ক্যামেরা একসঙ্গে ব্যবহার করতে পারবেন। প্রযুক্তিটির নির্মাতারা এর নাম দিয়েছে ‘বোথি’।

নোকিয়া ৮-এ স্টার ট্রেকের আদলে সার্বজনীন অনুবাদ যন্ত্র এবং ভিডিও কনফারেন্স মডিউল রয়েছে যা দিয়ে ফোনটির ক্রেতারা গুগল ট্রান্সলেট, গুগল ডুও এবং মিট ব্যবহার করতে পারবেন। এতে ভার্চুয়াল ব্যক্তিগত সহকারী গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহারেরও সুবিধা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া