adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা সিটি নির্বাচন: আওয়ামী লীগ, বিএনপি থেকে মুখ সরিয়ে নিচ্ছে মানুষ?

বাংলাদেশে সম্প্রতি অনুষ্ঠিত ঢাকার দু’টি সিটি করপোরেশন নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ার বিষয়টি নিয়ে নানা আলোচনা এবং বিশ্লেষণ চলছে।

নির্বাচন নিয়ে ভোটারের আস্থার অভাবকে অন্যতম একটি কারণ হিসাবে দেখছেন পর্যবেক্ষকরা।

কিন্তু প্রধান দুই দল আওয়ামী লীগ এবং বিএনপিকে যারা চিরকাল সমর্থন দিয়ে এসেছেন – তারাও কেন এবার মুখ ফিরিয়ে নিয়েছেন, এই প্রশ্ন করছেন অনেকেই।

দল দু’টি কি পরিস্থিতিকে আমলে নিয়েছে? এই সংকট থেকে বেরুনো কি সম্ভব হবে? এসব প্রশ্নই এখন রাজনীতির আলোচনায় ঘুরপাক খাচ্ছে।

ঢাকার দু’টি সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ৫৪ লাখের বেশি। কিন্তু নির্বাচনের দিন ভোটকেন্দ্রে দেখা গেছে খুব কম লোককেই।

নির্বাচন কমিশন বলছে, ভোট পড়েছে ৩০ শতাংশেরও কম।

এই পরিস্থিতির জন্য বিভিন্ন কারণ তুলে ধরছে রাজনৈতিক দলগুলো ।

তবে নির্বাচন পর্যবেক্ষণকারী সংগঠনগুলো বিষয়টি দেখছেন ভিন্নভাবে। বেসরকারি সংগঠন ফেমার প্রধান মুনিরা খান বলছেন, আওয়ামী লীগ এবং বিএনপির সমর্থকরা এবার ভোট দিতে যাননি।

“ভোটারদের এই যে অনাস্থা, এর দায় নির্বাচন কমিশনের ওপর বর্তায়। এখানে রাজনৈতিক দলগুলোও প্রার্থী দিয়েছে, তাদের কি ভূমিকা ছিল? তারা আর কিছু করতে না পারুক, তারাতো ভোটারদের কাছে গিয়ে উৎসাহিত করতে পারতো। তাহলেও তো গণতন্ত্রের জন্য একটা কাজ হতো।”

মিজ খান আরও বলেছেন, “একটা জিনিস খেয়াল করবেন, বড় দুই দলেরই প্রচারণায় কিন্তু প্রচুর মানুষের অংশগ্রহণ ছিল। পাড়ায় পাড়ায় পোস্টারের ছড়াছড়ি ছিল। কেউ কিন্তু কারও পোস্টার ছিঁড়ে ফেলেনি। তারপরও ভোট দিতে তারা আসলো না।”

“ভোটব্যাংক যাদের ছিল, পার্টিগুলোর সেই ভোটাররা কেন আসলো না? এটা সত্যি গবেষণার দাবি রাখে” – বলেন মুনিরা খান।

ঢাকায় সিটি কর্পোরেশন নির্বাচনে জিতেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র প্রার্থীরাই।

কিন্তু নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থাগুলোর হিসাবে দেখা যাচ্ছে, ঢাকার দুই সিটির ভোটার সংখ্যার বিচারে দলটি পেয়েছে মাত্র ১৬ শতাংশ ভোট।

যেখানে আওয়ামী লীগের নিজস্ব ভোটার ৪০ শতাংশের বেশি বলে এই দলের নেতারা দাবি করেন – কিন্তু ভোটের বিশ্লেষণে বলা যায়, ক্ষমতাসীন দলের ভোটাররাও ভোট দিতে আসার প্রয়োজন অনুভব করেননি।

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের দলের মধ্যম সারির নেতাদের অনেকে বলছেন, ক্ষমতায় থাকার কারণে তাদের প্রার্থী জিতে যাবে, এমন একটা ধারণা তাদের ভোটারদের মাঝেও তৈরি হয়েছিল। তারা মনে করেন, এটিও নির্বাচন নিয়ে একটা নেতিবাচক বার্তা দেয়।

তবে আওয়ামী লীগের সিনিয়র নেতা তোফায়েল আহমেদ বলেছেন, শুরু থেকেই বিরোধীদল এই নির্বাচন নিয়ে একটা নেতিবাচক পরিবেশ তৈরি করেছিল, এরসাথে আরও অনেক কারণ রয়েছে। তবে তোফায়েল আহমেদ এটাও বলেছেন যে তাদের দল পরিস্থিতিকে আমলে নিচ্ছে।

“আওয়ামী লীগের মধ্যে তো এই রিয়েলাইজেশন আছেই যে, আমাদের নিজেদের ভোটাররা ভোটকেন্দ্রে যায়নি। আবার বিএনপির যারা ভোটার তারাও ভোটকেন্দ্রে যায়নি।”

মি. আহমেদ বলেন, এর অনেকগুলো কারণ ছিল। “প্রথমত ভোটের সময় লম্বা ছুটি পড়েছিল। তারপর শুরু থেকেই মানুষের মাঝে ইভিএম নিয়ে একটা ভুল বার্তা দিয়েছিল বিএনপি।”

“বিএনপির প্রচারণার কারণে মানুষ ধরেই নিয়েছিল, ইভিএমের মাধ্যমে ক্ষমতাসীন দল অধিকাংশ ভোট নিয়ে নেবে, মানুষ ভোট দিতে পারবে না। এটা বিএনপি শুরু থেকেই তৈরি করেছিল। সব মিলিয়ে নির্বাচন নিয়েই একটা নেতিবাচক পরিস্থিতি তৈরি করা হয়েছিল।- বিবিসি বাংলা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া