adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাকায় কোরবানির মাংস কাটাতে খরচ ৫০০ কোটি টাকা

ঢাকায় কোরবানির মাংস কাটাতে খরচ ৫০০ কোটি টাকা ডেস্ক রিপোর্ট : প্রতি বছরের মতো এবারও লিয়াকত আলী দলবল নিয়ে এসেছেন। মৌসুমী শ্রমের বাজারে নিজেদের হিসাব মিলাতে তারা এসেছেন কুষ্টিয়া জেলার ভাদালিয়া থেকে। প্রতিবার কোরবানির আগেই তারা এসে পড়েন রাজধানী ঢাকায়।
বাসে চড়ে সারা রাত জেগে রবিবার ঢাকায় পৌঁছেই গরু-ছাগলের সন্ধানে বেরিয়ে পড়েছেন। অন্তত ১০টি গরুর মাংস বানিয়ে দিয়ে বাড়ি ফিরবেন বলে আশা করছেন। সঙ্গে নিয়ে যাবেন জনপ্রতি ১০ থেকে ১২ হাজার টাকা। ঈদের দিন কথা হয় লিয়াকত আলীর সঙ্গে। এ্যালিফ্যান্ট রোডের একটি বাসার সামনে কোরবানির গরুর মাংস কাটার সময় তার সঙ্গে কথা হয়।
শুধু কুষ্টিয়া নয়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে তারা আসেন রাজধানীতে, কোরবানির গরু-ছাগলের মাংস কাটার শ্রম বাজারে নিজেদের বিকোতে।
ঢাকায় যারা কোরবানি দেন তাদের ৯০ শতাংশই এই শ্রমিকের ওপর নির্ভরশীল বলে প্রাণিসম্পদ অধিদফতরের সিপিএমপি-২-এর প্রাণিসম্পদ অংশের প্রকল্প পরিচালক ড. মো. রফিকুল ইসলাম জানান। তিনি বলেন, ‘মাত্র ১০ শতাংশ লোক নিজেদের লোক দিয়ে গোস্ত বানানোর কাজ করে থাকেন। তাও নানা কারণে দিনে দিনে তাদের সংখ্যা কমে যাচ্ছে।’
ঢাকায় কতগুলো গরু-ছাগল কোরবানি হয় এ সম্পর্কে রফিকুল ইসলাম বলেন, ‘সারা দেশে ৪০ লাখের মতো গরু কোরবানি দেওয়া হয়। এর মধ্যে ঢাকাতেই কোরবানি হয় কমবেশি ১০ লাখ।
অন্যদিকে ঢাকায় প্রায় পাঁচ লাখ ছাগলও কোরবানি দেওয়া হয় বলে জানান তিনি। এই বিশাল সংখ্যক পশুর চামড়া একদিনে ছোলা ও গোস্ত প্রস্তুত করার জন্য কমপক্ষে ১০ লাখ শ্রমিক প্রয়োজন বলে জানান রফিকুল ইসলাম। কিন্তু বাস্তবতা হলো, ঈদের কারণে ঢাকায় এ সময় এত শ্রমিক পাওয়া যায় না। আর সেই সুযোগটাই নিতে আসেন লিয়াকত আলীরা।
লিয়াকতের মতো আরেকটি দল নিয়ে এসেছেন বিল্লাল মিয়া। তিনি এসেছেন মাগুরার আড়পাড়া থেকে। একদিনের পারিশ্রমিক হিসেবে অনেক আয় হয় বলে তিনি এ কাজটি করতে আসেন প্রতি বছর। অন্যদের মতো তিনিও জানান, চামড়া ছোলা ও গোস্ত বানানোর জন্য তারা পারিশ্রমিক নেন পশুর দামের ওপর শতকরা হিসাবে। সেটা ‘হাজারে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত’ বলে জানা যায়। অর্থাৎ কমপক্ষে ১০ শতাংশ।
এই হিসেবে ঢাকায় কোরবানির গোস্ত বানানোর পারিশ্রমিক বাবদ ৫০০ থেকে ৭০০ কোটি টাকার মতো লেনদেন হয়। এ থেকে মৌসুমী কসাইরা অতিরিক্ত লাভবান হন বটে, অন্যদিকে যারা কোরবানি দিতে গিয়ে পেশাদার কসাইদের ওপর নির্ভর করেন তারা পড়েন মহা বিড়ম্বনায়।
এ প্রসঙ্গে শিক্ষা প্রকৌশল বিভাগের প্রকৌশলী আবদুর রশিদ রবিবার সকালে বলেন, ‘এখনো গরু বানানোর জন্য লোকজন পাওয়া যায়নি। এবার কী হবে বুঝতে পারছি না। গত বছর আগেভাগে গ্রাম থেকে লোক আনিয়ে রেখেছিলাম। এবার অন্যের ওপর নির্ভর করতে গিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছি। কাল হয়তো গরু বানাতে রাত ৮টা বেজে যাবে।’
রাত ৮টা বাজার কারণ সম্পর্কে তিনি বলেন, ‘তিনজনের একটি দল মিলে ৫-৬টি গরু বানায়, যা প্রায় অসম্ভব।’ বস্তুতই তাই, এই অসম্ভবটাকে সম্ভব করার জন্যই লিয়াকতেরা ঢাকায় আসেন এবং মাত্রাতিরিক্ত আয় করতে সক্ষম হন।
যদি শেষ পর্যন্ত লোক না পান? এমন প্রশ্নে উত্তরে রশিদ বলেন, ‘না পাওয়া মানে পেশাদার কসাই হয়তো পাওয়া যাবে না। বাধ্য হয়ে মৌসুমী কসাইদের ওপর নির্ভর করতে হবে। কোরবানির সময় অনেক রিকশা-শ্রমিকও কসাই হয়ে যায়।’
কোরবানির মাংস বানানোর জন্য দেশে কোনো সুষ্ঠু ব্যবস্থাপনা আছে কিনা এ বিষয়ে জানতে চাইলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল কাসেম বলেন, ‘তেমন কোনো ব্যবস্থাপনার খবর আমার জানা নেই। তবে এ ব্যাপারে ভাবনার যথেষ্ট অবকাশ রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া