adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারের মন্দাবস্থায় রাজস্ব নিম্নমুখী

ডেস্ক রিপাের্ট : শেয়ারবাজারে মন্দাবস্থার কারণে সরকারের রাজস্ব আদায় হচ্ছে কম। কেননা শেয়ারবাজারে লেনদেন বেশি হলে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণও বৃদ্ধি পায়।

ডিএসই সূত্রে জানা গেছে, গত ৭ মাসে (জুলাই, ২০১৯ থেকে জানুয়ারি, ২০২০) শেয়ারবাজার থেকে ৮৪ কোটি ৬০ লাখ টাকা রাজস্ব আদায় করেছে সরকার। অথচ আগের বছরে একই সময় আদায়কৃত রাজস্বের পরিমাণ ছিল ১৩৯ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ শেয়ারবাজারের মন্দাবস্থার কারণে ৫৪ কোটি ৮০ লাখ টাকা বা ৩৯.৩১ শতাংশ কম রাজস্ব আদায় করেছে সরকার।

শেয়ারবাজার থেকে ২০২০ সালের জানুয়ারি মাসে সরকার ১১ কোটি ৯০ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। এ দিকে ২০১৯ সালের জানুয়ারি মাসে আদায়কৃত রাজস্বের পরিমাণ ছিল ৩২ কোটি ৬০ লাখ টাকা। মূলত পুঁজিবাজারের নাজুক অবস্থাই রাজস্ব খাতে ধস নামার কারণ। অবশ্য গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে বেশি রাজস্ব আদায় হয়েছে।

ডিএসই থেকে আরও জানা যায়, শেয়ারবাজার চাঙ্গা থাকা অবস্থায় ২০১০-১১ অর্থবছরে সরকার ৪৪৭ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল। ২০১১-২০১২ অর্থবছরে ২৭২ কোটি টাকা, ২০১২-২০১৩ অর্থবছরে ১২৭ কোটি টাকা, ২০১৩-২০১৪ অর্থবছরে ১৫৪ কোটি টাকা, ২০১৪-২০১৫ অর্থবছরে ১৭৪ কোটি টাকা, ২০১৫-২০১৬ অর্থবছরে ১৫৮ কোটি টাকা, ২০১৬-২০১৭ অর্থবছরে ২৪৬ কোটি টাকা, ২০১৭-২০১৮ অর্থবছরে ২৩৩ কোটি টাকা এবং ২০১৮-২০১৯ অর্থবছরে ট্রেকহোল্ডারদের কমিশন এবং স্পনসর পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রির মাধ্যমে ২৫১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

বিগত বছরগুলোর রাজস্ব আদায়ের পরিমাণ বৃদ্ধি ও হ্রাসের তথ্য থেকে দেখা যায়, শেয়ারবাজার যখনই একটু ভালো অবস্থানে থাকে তখনই সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ বাড়ে। আর যখনই মন্দাবস্থা বিরাজ করে তখনই বিপরীত চিত্র দেখা যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া