adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবরোধে পাঠ্যবই পৌঁছাতে দেরি হচ্ছে

image_65590_0রাজশাহী: নতুন বছরের প্রথম দিনেই এবারও বিনামূল্যে সরকারি পাঠ্যবই পেতে যাচ্ছে প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীরা। কিন্তু অবরোধের কারণে সরকারি পাঠ্যবইয়ের চাহিদার অর্ধেকও পৌঁছাতে পারেনি রাজশাহীতে।
তবে মাধ্যমিকের শতকরা ৮৫ শতাংশ বই ইতোমধ্যে এসে পৌঁছেছে। প্রস্তুতি থাকা সত্ত্বেও চলমান অবরোধের কারণে বাকি বইয়ের সরবরাহ আটকে আছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানা যায়, জাতীয় শিক্ষাকার্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন কারিকুলামে ২০১৪ শিক্ষাবর্ষের নতুন মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। এবার জেলায় মোট পাঠ্যবইয়ের চাহিদা রয়েছে ৩০ লাখ ৭ হাজার ৫০১ কপি।
সর্বশেষ বুধবার পর্যন্ত মাধ্যমিকে সর্বোচ্চ শতকরা ৮৫ শতাংশ বই রাজশাহী এসে পৌঁছেছে। তবে দাখিলের এসেছে মাত্র ২৮ শতাংশ। এবতেদায়িতে ৪৫ শতাংশ ও এসএসসি ভোকেশনালে ৩৯ শতাংশ পাঠ্যবই পৌঁছালেও হাতে আসেনি দাখিল ভোকেশনালের বই।
সূত্র আরও জানান, এবার রাজশাহী জেলায় মাধ্যমিকে চাহিদা ২৪ লাখ ৪৫ হাজার ১৩৩ কপির বিপরীতে পাওয়া গেছে ২০ লাখ ৮৭ হাজার ৬৯৮ কপি। এরমধ্যে ৯ লাখ ১০ হাজার ৮৫৭ কপি বিদ্যালয় পর্যায়ে বিতরণ করা হয়েছে।
এছাড়া দাখিলে ২ লাখ ৪৯ হাজার ২০৩ কপির বিপরীতে পাওয়া গেছে ৬৯ হাজার ৩০২ কপি, এবতেদায়িতে ১ লাখ ৭৬ হাজার ৬৭৫ কপির বিপরীতে ৭৯ হাজার ১৫৩ কপি এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩৪ হাজার ৪৯০ কপির বিপরীতে ৫২ হাজার ৮৫০ কপি রাজশাহীতে এসে পৌঁছেছে।
এই তিন শাখায় বিদ্যালয় পর্যায়ে বিতরণ করা হয়েছে যাথাক্রমে ৩ হাজার ৮৮৪ কপি,  ৫ হাজার ৪৫৪ কপি এবং ৮ হাজার ৯০৫ কপি। দাখিল ভোকেশনালে ২ হাজার কপি চাহিদা থাকলেও এখনো বই হাতে না পাওয়ায় বিরতণ করা যায়নি বলে জানায় সূত্রটি।
এদিকে, গত বুধবারের মধ্যে একমাত্র জেলার পুঠিয়া উপজেলার চাহিদার শতভাগ মাধ্যমিক, ইবতেদায়ী ও দাখিল পর্যায়ের পাঠ্যবই এসে পৌঁছেছে। গোদাগাড়ীর চাহিদার ৯৩ শতাংশ এবং বাঘায় ৮৩ শতাংশ মাধ্যমিকের পাঠ্যবই এসে পৌঁছালেও দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমের কোনো পাঠ্যবই এখনো এসে পৌঁছেনি।
এসব উপজেলায় বিদ্যালয় পর্যায়ে বেশ কিছু পাঠ্যবই সরবরাহ করা গেছে। তবে চাহিদার ৮৩ শতাংশ এসেছে পবার ও চারঘাটে এবং দুর্গাপুরের ৮২ শতাংশ। কিন্তু এখনো তা বিদ্যালয় পর্যায়ে এখনো সরবরাহ করা যায়নি।
অন্যদিকে, দাখিল ও ইবতেদায়িতে জেলা সদর বোয়ালিয়ায় চাহিদার শতভাগ পাঠ্যবই এসে পৌঁছেছে। তবে দাখিলে দুর্গাপুরে চাহিদার ৩২ শতাংশ, বাগমারায় ৩০ শতাংশ, চারঘাটে ২৩ শতাংশ, পবায় ২০ শতাংশ এবং মোহনপুরে ১১ শতাংশ পাঠ্যবই এসে পৌঁছেছে। আর এবতেদায়িতে পবা ও বাগমারায় ৪৭ শতাংশ, চারঘাটে চাহিদার ৪৬ শতাংশ পাঠ্যবই এসে পৌঁছেছে।
এসএসসি ও দাখিল ভোকেশনাল চালুথাকা জেলার বোয়ালিয়ায় এরই মধ্যে এসএসসি ভোকেশনালে চাহিদার ৩৯ শতাংশ পাঠ্যবই এসে পৌঁছেছে। তবে দাখিল ভোকেশনালের চাহিতা অনুযায়ী কোনো পাঠ্যবই এখনো এসে পৌঁছেনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এ বিষয়ে যোগাযোগ করা হলে জেলা শিক্ষা কর্মকর্তা রুহুল আমীন জানান, বছরের প্রথম দিনে কোমলমতি শিক্ষার্থীদের হাতে পাঠ্যবই তুলে দিতে গেল জুলাই-আগস্ট থেকে জেলা পর্যায়ে পাঠ্যবই সরবরাহ শুরু হয়।
সর্বশেষ বুধবার পর্যন্ত রাজশাহী জেলায় মাধ্যমিক, ইবতেদায়ী, দাখিল, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল শিক্ষাক্রমে চাহিদা ৩০ লাখ ৭ হাজার ৫০১ এর বিপরীতে এসে পৌঁছেছে ২২ লাখ ৮৯ হাজার ১ কপি।
এরমধ্যে বিদ্যালয় পর্যায়ে বিতরণ করা হয়েছে ৯ লাখ ২৯ হাজার ১০০ কপি। এখনো আরও ৭ লাখ সাড়ে ১৮ হাজার কপি পাঠ্যবইয়ের ঘাটতি রয়েছে বলে জানান তিনি।
 
তিনি আরও বলেন, চাহিদা অনুযায়ী পাঠ্যবই এরই মধ্যে এসে পৌঁছাতো। তবে সব প্রস্তুতি থাকা সত্ত্বেও চলমান হরতাল-অবরোধের কারণে তা আটকে রয়েছে। তবে কয়েকদিন সময় পেলে চাহিদা অনুযায়ী বাঁকি পাঠ্যবই এসে পৌঁছাবে বলে জানান তিনি।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া