adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী পদত্যাগ করলেই হরতাল প্রত্যাহার

image_61936ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলেই বিরোধী দলের ডাকা হরতাল তাৎক্ষণিক প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

সোমবার রাতে কৃষক শ্রমিক জনতা লীগ এবং বিকল্প ধারার শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা বলেন। কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী এবং বিকল্প ধারার মেজর (অব.) আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল রাত সাড়ে ৮টার দিকে গুলশানে খালেদা জিয়ার বাসায় যান। সেখানে প্রায় আধাঘণ্টা বেগম জিয়ার সঙ্গে তারা কথা বলেন।

বৈঠক শেষে কাদের সিদ্দিকী সাংবাদিকদের বলেন, ‘দেশে এক ক্রান্তিকাল চলছে। বিরোধীদলীয় নেত্রীর দেশে যতোকাল সরকার থাকবে ততোকাল বিরোধী দল থাকবে। সরকারের যেমন অনেক সুযোগ-সুবিধা থাকবে বিরোধী দলের ও মর্যাদা থাকবে। আমরা শুনে মর্মাহত হয়েছি যে, বিরোধীদলীয় নেতা বাসার পানি সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে, স্বাভাবিক যাতায়াত বন্ধ, অনেক পুলিশ দিয়ে তার বাড়ি-ঘর অবরুদ্ধ করে রাখা হয়েছে। এজন্য সহমর্মীতা জানাতে এবং দেখতে এসেছি।’ 

তিনি বলেন, ‘আজকে সকালে প্রেস বিফ্রিং এ বিরোধী দলকে হরতাল প্রত্যাহার এবং সরকারকে এখনই তত্ত্বাবধায় পুনর্বহাল অথবা বিকল্প ব্যবস্থা ঘোষণা করে আমরা আলাপ আলোচনা করে পথ বের করবো, এই আহ্বান জানিয়েছি।

কাদের সিদ্দিকী বলেন, ‘হরতাল প্রত্যাহারের বিষয়ে খালেদা জিয়া স্পষ্ট করে বলেছেন, সরকার পদক্ষেপ নিলে তৎক্ষণাত হরতাল প্রত্যাহার করবো।

কেমন পদক্ষেপ সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘খালেদা জিয়া বলেছেন, শুধু মন্ত্রিপরিষদ পদত্যাগ করলেই হবে না। প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। প্রধানমন্ত্রী পদত্যাগ করলেই তৎক্ষণাত হরতাল প্রত্যাহার করবো।’ বেগম জিয়ার কথার সঙ্গে নিজেও একমত বলেও জানান কাদের সিদ্দিকী।

তিনি বলেন, ‘বিরোধী দলের অনেক সীমাবদ্ধতা থাকে, সরকারের তা থাকে না। সরকারকে আমি আবারো বলবো, সময় শেষ হয়ে গেছে আজকে যে পদত্যাগপত্রের নাটক দেখানো হয়েছে তার প্রয়োজন ছিল না। আপনা আপনি পদত্যাগ হয়ে যাওয়ার কথা। প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী থাকবেন আর বাকি সদস্যরা পদত্যাগ করবেন এমন কোনো বিধান সংবিধানে নেই।’

বর্তমান সরকার সংবিধান অনুসারে বৈধ সরকার নয় উল্লেখ করে তিনি বলেন, ‘সংবিধানের বিধান হচ্ছে, যে সরকার গঠিত হয়েছিল সেই সরকার নির্বাচনকালীন সময়ে প্রত্যেককেই পদত্যাগ করে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিতে হবে। যতোক্ষণ পর্যন্ত তার বিকল্প ব্যবস্থা না হবে ততোক্ষণ রাষ্ট্রপতি কাজ চালিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করবেন। কিন্তু সেটাকেও প্রধানমন্ত্রী নিজের ইচ্ছায় পরিণত করেছেন। যা এদেশের মানুষ মেনে নেবে না। এর পরিণতির জন্য আজ না হলেও মহাজোটকে একদিন না একদিন সংবিধান অনিয়মের জবাব দিতে হবে।

বঙ্গবীর বলেন, ‘সুনির্দিষ্টভাবে রাষ্ট্রপতির কাছে আমরা অনুরোধ জানিয়েছি, এখন সংবিধান অনুসারে একমাত্র সাংবিধানিক পদাধিকারী হচ্ছেন মহামান্য রাষ্ট্রপতি। এখন তার মুখবুঁজে বসে থাকার কথা নয়। তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ করেছেন। তবে তিনি এখন বাংলাদেশের রাষ্ট্রপতি, আওয়ামী লীগের নন।’

কোন ধরনের পদক্ষেপ নিলে চলমান সঙ্কটের সমাধান হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ব্যবস্থাটা অতিসোজা, যেভাবে সরকারের মন্ত্রীরা পদত্যাগ করেছেন, প্রধানমন্ত্রী সেভাবে পদত্যাগ করলেই হয়ে যেতো। প্রধানমন্ত্রীত্ব চলে যেতো না। গতানুগতিক সরকারের সকাল-বিকেলের কাজ তিনি চালাতে পারতেন।

তিনি বলেন, ‘আমি এখনো আশা করবো, তিনি বঙ্গবন্ধু কন্যা। অবিলম্বে প্রধানমন্ত্রীত্ব থেকে পদত্যাগ করলে ষোল কোটি মানুষ না হলেও অন্তত বারো কোটি মানুষের মুখে হাসির ঝিলিক ফুটবে। তাদের মাঝে স্বস্তি ফিরে আসবে। আমরাও হরতালের প্রকোপ থেকে মুক্তি পাবো।’

সংবাদ সম্মেলনে বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) মান্নান বলেন, ‘চলমান রাজনৈতিক পরিস্থিতিতে জাতি আতঙ্কিত, শঙ্কিত। রাজনৈতিক এ অবস্থার মুক্তি চাই।’ বিকল্পধারা চেয়ারম্যান একিএম বদরুদ্দোজা চৌধুরী আসার কথা থাকলেও অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি।

বৈঠকে বিএনপির পাঁচ নেতাকে গ্রেপ্তার ও জামিন নামঞ্জুর করে আদালতে প্রেরণ, চেয়ারপারসনের ওপর ‘নজরদারি’, সরকারের সর্বদলীয় মন্ত্রিসভা গঠন প্রক্রিয়াসহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে জানান তিনি।

এদিকে, নির্দলীয় সরকারের দাবিতে ও পাঁচ শীর্ষস্থানীয় নেতাকে গ্রেপ্তারের প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ৮৪ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন চলছে।

বিকল্পধারা ও কৃষক শ্রমিক জনতা লীগ খালেদা জিয়ার নির্দলীয় সরকারের রূপরেখা সমর্থন করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া