adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লাদেনের সব খবরই জানতেন মুশাররফ!

আন্তর্জাতিক ডেস্ক : ওসামা বিন লাদেন ঘন ঘন ডেরা বদল করে আফগানিস্তান,পাকিস্তানে কোথায় কোথায় লুকিয়ে থাকতেন সেটা জানতেন তৎকালীন পাক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারররফ। ওসামা যথন অ্যাবোটাবাদের রহস্যজনক বাড়িতে পাকাপাকি বাসা বাঁধেন সেই খবরও ছিল তার কাছে। নিউ ইয়র্ক টাইমসে তথ্য দিয়ে সেটাই দাবি করেছেন এক ব্রিটিশ সাংবাদিক। ২০০১ সালে আফগানের যুদ্ধের সময় উথালপাতাল করা দিনগুলিতে আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিউ ইয়র্ক টাইমসের জন্য নিয়মিত রিপোর্ট লিখে পাঠাতেন ব্রিটিশ সাংবাদিক শার্লোটা গল। তিনি সম্প্রতি একটি বই লিখেছেন। নাম, "The Wrong Enemy: America in Afghanistan ২০০১-২০০৪" । নিজের লেখা এই বইতেই তিনি দাবি করেছেন, ওসামার যাবতীয় হদিশ জানতেন মুশারররফ। জানত আইএসআই ও।
পাকিস্তানের অবসরপ্রাপ্ত জেনারেল তালাত মাসুদসহ আইএসাআই-এর একাধিক অফিসারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের সুবাদে নানা তথ্য এক সূত্রে গেঁথে এই সিদ্ধান্তে এসেছিলেন শার্লোটা গল।
তিনি লিখেছেন, “আমাকে যদি আইনমাফিক এগনোর প্রতিশ্র“তি ও অনুমতি দেয় পাকিস্তানের আদালত তাহলে মুশাররফ জমানার অনেক রহস্যই উদ্ঘাটন করা যাবে।
সূত্রের খবর, বইটিতে প্রচণ্ড স্পর্শকাতর ও বিতর্কিত বেশ কিছু তথ্য রয়েছে যা আন্তর্জাতিক রাজনীতিতে আলোড়ন তুলতে পারে। বইটির প্রকাশক সংস্থা, হাউটন মিফলিন হারকোর্ট। ৮ এপ্রিল বাজারে আসছে বইটি। বইটিতে শার্লোটা বার বার দাবি করেছেন, আমি নিশ্চিত মুশাররফ লাদেনের ব্যাপারে সব জানতেন।
আইএসআই-এর শীর্ষ অফিসারদের তত্ত্বাবধানেই জামাই আদরে গোপন ডেরায় রাখা হয়েছিল লাদেনকে। আমার সঙ্গে কথা বলার সময়েই মাসুদ একাধিকবার প্রসঙ্গক্রমে বলেছিলেন, "ওসামার হাল হদিশ মুশাররফ জানেন।" শার্লোটার দাবি, আমি জানতাম মুশাররফ যা জানতেন তার অনেক কিছুই মাসুদও জানতেন। মুশাররফ দেশি, বিদেশি টিভি চ্যানেলগুলিতে ইন্টারভিউয়ের সময় ওসামা বিন লাদেন নিয়ে যা যা বলতেন তা খুঁটিয়ে খুঁটিয়ে সব শুনতেন মাসুদ। মুশাররফের বোকা বানানো একঘেঁয়ে কথাগুলো মনোযোগ দিয়ে শুনতেন আইএসআই-এর ছোট, বড়, মেজো সব কর্তারাই।  
৩০০ পাতার বইতে শার্লোটার লিখেছেন, ৯/১১-এর পর আফগান যুদ্ধের সময় জর্জ বুশের চাপে কাছে নতি স্বীকার করে সন্ত্রাসবাদ নিয়ে 'ইউ টার্ন' নিতে বাধ্য হলেন মুশাররফ। মুশাররফকে জঙ্গি সংস্রব একেবারে ত্যাগ করার আর্জি জানিয়েছিলেন তালাত মাসুদ সহ এক শ্রেণির পাক সেনা কর্তা। কিন্তু সংখ্যাগরিষ্ঠ সেনা কমান্ডাররা ও সেনাপ্রধান মুশাররফ সাফ জানান, আল কায়দার সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করতে বাধ্য হচ্ছি আমরা। কিন্তু কাশ্মীরের স্বাধীনতার জন্য কাশ্মীরি জেহাদিদের, মুজাহিদদের সক্রিয়ভাবে সাহায্য চালিয়ে যাবে পাকিস্তান। তখনই জরুরি বৈঠক করে আলকায়দা, তালিবান জঙ্গিদের সঙ্গে কাশ্মীরি মুজাহিদদের ফারাক করে দিলেন মুশাররফ। তালিবান ও ওসামাকে নিকেশ করার শর্তে পাকিস্তানের এই কাশ্মীর নীতিটাই মেনে নিল আমেরিকাও।

শার্লোটার দাবি, আইএসআই-এর প্রধান আহমেদ সুজা পাশা নির্দিষ্ট দূত মারফত ওসামা বিন লাদেনের গোপন ডেরার খবরাখবর রাখতেন ও সুবিধা অসুবিধার খবর নিতেন। লস্কর ই তৈয়েবার প্রতিষ্ঠাতা সদস্য হাফিজ মহম্মদ সইদ নিয়মিত লাদেনের সঙ্গে দেখা করে পরামর্শ নিতেন। প্রথম সারির চেচেন জঙ্গি নেতারাও লাদেনের সঙ্গে বছরে এক বা দুইবার দেখা করতেন।
শার্লোটার দাবি, ওসামা বিন লাদেনের পরামর্শ মেনেই ২০০৮ সালে কাবুলে ভারতীয় দূতাবাসে ভয়াবহ আত্মঘাতী হামলা চালায় আল কায়দা। কয়েকজন ভারতীয় সেনা কর্তা সহ ৫৮ জন নিহত হয় ওই হামলায়। গুঁড়িয়ে যায় দূতাবাসের বাইরের অংশ। হামলার গোটা ব্যবস্থাপনাটাই করেছিল আইএসআই। পাক সেনা কর্তা তালাত মাসুদ সেটাই ফাঁস করেছিল সাংবাদিক শার্লোটার কাছে। পিটিআই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া