adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আনন্দস্রষ্টা হুমায়ূনের জন্মদিনে…

images (2)ঢাকা: জীবন আর জগৎ, জন্ম আর মৃত্যুর মাঝে মানুষের এ বেঁচে থাকা পরম রহস্যের- এমনই ভাবতেন হুমায়ূন আহমেদ। জীবনযাপনেও তা-ই, তিনি রহস্যকে ধারণ করতেন। বাস করতেন শহর থেকে দূরে শালবনে।

তিনি আবিষ্কার করেছিলেন সকল দুঃখ যন্ত্রনার ভেতরও মানুষের আনন্দে থাকার অস্বাভাবিক ক্ষমতা রয়েছে। তাই নিজের সৃষ্টিকর্মে মানুষের সে দিকটিকে তিনি খুব সচেতনভাবে তুলে ধরেছিলেন।

১৩ নভেম্বর দেশের জনপ্রিয় এ লেখকের জন্মদিন। রহস্যময় মৃত্যু তাকে পুরোপুরি গ্রাস করে নিতে পারেনি। কেননা তিনি বেঁচে আছেন তার লাখো অনুরাগীর চেতনায়। হুমায়ূনের জন্মদিন তাই বর্ণাঢ্যভাবেই পালিত হতে যাচ্ছে।

প্রতি বছরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিনে নুহাশপল্লী সাজবে ভিন্ন সাজে। ওই দিন সন্ধ্যায় মোমবাতি দিয়ে পুরো নুহাশপল্লীকে সাজানো হবে। এ প্রসঙ্গে মেহের আফরোজ শাওনের বলেন, ‘মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে স্মরণ করা হবে হুমায়ূন আহমেদকে। হুমায়ূন আহমেদ বেঁচে থাকতে প্রতিবছরই পরিবারের সবাই মিলে তার জন্মদিনে নুহাশপল্লীতে মোমবাতি প্রজ্জ্বলন করা হতো। সে ধারাবাহিকতায় এবারও মোমবাতি প্রজ্জ্বলন করা হবে।’ তবে হরতালের কারণে হুমায়ূন আহমেদের স্ত্রী শাওন ও তার সন্তানরা নুহাশপল্লীতে যাচ্ছেন না।
মোমবাতি প্রজ্জ্বলন ছাড়াও এদিন বিকেলে সেখানে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।
 
হুমায়ূনের নিজ হাতে গড়া শহীদস্মৃতি বিদ্যাপিঠেও থাকছে হুমায়ূন স্মরণে নানা আয়োজন। শাওনের ব্যক্তিগত সহকারী মো. ইব্রাহীম বলেন, ‘স্যারের জন্মদিনে তার প্রতিষ্ঠিত স্কুলে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া প্রতিটি শ্রেণীকক্ষেই হুমায়ূন আহমেদের জীবনদর্শন শিক্ষার্থীদের অবহিত করা হবে।’  মিলাদ মাহফিলে শহীদস্মৃতি বিদ্যাপিঠের অধ্যক্ষ কলামিস্ট এমএ সালেহ চৌধুরী, গভর্নিং বোর্ডের সদস্যসহ সব শিক্ষার্থী উপস্থিত থাকবে।
 
উল্লেখ্য, নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে প্রায় ৩ একর জায়গা উপর ১৯৯৬ সালে শহীদস্মৃতি বিদ্যাপিঠ প্রতিষ্ঠা করেন হুমায়ূন আহমেদ।
 
হুমায়ূন আহমেদের জন্মদিনে তার স্মৃতি বিজড়িত নানার বাড়ি নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলায় ‘হুমায়ূন চত্বর’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। স্থানীয় সংগঠন ‘মুক্তস্বর’ এর উদ্যোগ ‘হুমায়ূন চত্বর’ এ হুমায়ূন আহমেদের একটি স্মারক ভাস্কর্য, মিলনায়তন, সাংস্কৃতিক চর্চা কেন্দ্র, ও একটি সমৃদ্ধ লাইব্রেরি গড়ে তোলা হবে। ‘হুমায়ূন চত্বর’ এর জন্যে নির্বাচিত জায়গাটি দিচ্ছেন হুমায়ূন আহমেদের ছোট মামা মোহনগঞ্জ পৌরসভার মেয়র মাহবুবুন্নবী শেখ।
 
এ প্রসঙ্গে শাওনের ব্যক্তিগত সহকারী মো. ইব্রাহীম বলেন, ‘হুমায়ূন স্যারের মামাবাড়ির সামনে চত্বরটি হবে। এখানে শিয়ালজানী খালের একটা অংশ লেক আকারে সাজানো হবে এবং একটা লাইব্রেরি ও সাংস্কৃতিক মিলনায়তন গড়ে তোলা হবে। হুমায়ূন স্যারের মামা মাহবুবুন্নবী শেখ এ জন্যে জমি দান করেছেন।’
 
এছাড়াও হুমায়ুনের জন্মদিনে বিভিন্ন টিভি চ্যানেল ও সংগঠন হুমায়ূনের জন্মদিন পালনে নানা উদ্যোগ গ্রহণ করেছে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া