adv
১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রধান বিচারপতিকে বাধা দেয়া হয়েছিল কিনা : সর্বোচ্চ আদালত

1439188165adalot_mtnews24ডেস্ক রিপোর্ট : প্রধান বিচারপতি এসকে সিনহাকে বিদেশে যেতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বাধা দেওয়া হয়েছিল কি না- তা জানতে চেয়েছে আপিল বিভাগ। দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও নির্বাহী সম্পাদকের বিরুদ্ধে জারি করা আদালত অবমাননার রুলের উপর শুনানিতে সোমবার অ্যাটর্নি জেনারেলকে এ বিষয়ে তথ্য সংগ্রহ করে জানাতে আপিল বিভাগের বৃহত্তর বেঞ্চ এই মৌখিক আদেশ দেয়।

সকালে আদালত অবমাননার ঘটনায় পত্রিকাটির সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ ও নির্বাহী সম্পাদক স্বদেশ রায়ের পে আপিল বিভাগের বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরীকে সাী করার আবেদন করা হয়। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে ছয় সদস্যের বেঞ্চে এ বিষয়ে শুনানি চলছে।

যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর চূড়ান্ত রায় প্রকাশের আগে আদালতের কথিত ভূমিকা নিয়ে দৈনিক জনকণ্ঠে একটি নিবন্ধ প্রকাশিত হলে ২৯ জুলাই স্বতঃপ্রণোদিত হয়ে এই রুল জারি করে আপিল আদালত। জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদ এবং নিবন্ধের লেখক স্বদেশ রায়কে এর ব্যাখ্যা দিতে ৩ অগাস্ট আদালতে হাজির হতে নির্দেশ দেওয়া হয়। পরে তাদের আবেদনে বিষয়টি ৯ অগাস্ট শুনানির জন্য আসে।
বিবাদীদের আইনজীবী সালাউদ্দিন দোলন রোববার প্রধান বিচারপতিকে বাদ দিয়ে বেঞ্চ পুনর্গঠনের অনুরোধ জানিয়ে আদালতে একটি আবেদন দাখিল করেন। আদালত তা নাকচ করে সোমবার বৃহত্তর বেঞ্চে বিষয়টি শুনানির জন্য রাখে।

সোমবার সকাল ৯টায় দুই সাংবাদিক ও তাদের আইনজীবীর উপস্থিতিতে এ বিষয়ে শুনানি শুরু হয়। রাষ্ট্রপে শুনানিতে অংশ নিচ্ছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
স্বদেশ রায়ের ওই নিবন্ধের অংশটি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতের নির্দেশে এ অংশটি শুনানিতে পড়ে শোনান। প্রধানমন্ত্রী প্রধান বিচারপতিকে বিদেশে যেতে বাধা দিয়েছিলেন কি না- তা শুনানির এক পর্যায়ে অ্যাটর্নি জেনারেলকে জানাতে বলে আপিল আদালত।
এর আগে রোববার এ রুলের শুনানিতে প্রধান বিচারপতি বলেছিলেন, আইন অনুযায়ী প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার বিষয়টি একান্তই তার নিজের এখতিয়ার। এমনকি উচ্চ আদালতের বিচারকসহ বিচার বিভাগের কোনো ব্যক্তির বিদেশ যাওয়ার বিষয়টিও প্রধান বিচারপতির এখতিয়ারের অন্তর্ভুক্ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া