adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবি আবারো বাংলাদেশ জাতীয় দলের পৃষ্ঠপোষক

Bd odi_robiক্রীড়া প্রতিবেদক : গত কয়েক বছরে দারুণ উন্নতি করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আর তাই স্বাভাবিকভাবেই টাইগারদের পৃষ্ঠপোষক হওয়ার জন্য আগ্রহের মাত্রা আরো বেড়েছে দেশের প্রতিষ্ঠিত বড় বড় কোম্পানির। কাড়ি কাড়ি টাকা ঢালতেও পিছপা হচ্ছে না তারা। গতবারের চেয়ে প্রায় দেড় গুণ টাকা খরচ করে আবারো জাতীয় দলের পৃষ্ঠপোষক হলো ‘রবি অজিয়াটা’। আরো দুই বছরের জন্য মুশফিক-মাশরাফিদের পৃষ্ঠপোষকতা করবে বেসরকারি মোবাইল ফোন অপারেটর কোম্পানিটি।

৪ মে বৃহস্পতিবার টাইগারদের পৃষ্ঠপোষক নির্বাচন প্রক্রিয়া শেষে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে রবিকে আরো দুই বছরের জন্য বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক করার ঘোষণাটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । বিপণন বিভাগের প্রধান কাজী ইনাম আহমেদ জানিয়েছেন, ‘আগামী দুই বছরের জন্য রবিকে আমরা পৃষ্ঠপোষক হিসেবে পেয়েছি। এর আগের দুই বছরও তারা ছিল। আজকে (বৃহস্পতিবার) আমাদের এখানে বিডে অংশগ্রহণ করেছিল রবি এবং প্রাণ। প্রাণকে ছাড়িয়ে আবারও বাংলাদেশ জাতীয় দলের সঙ্গেই রইলো রবি অজিয়াটা। আর এর আওতায় পুরুষ, মহিলা, অনুর্ধ্ব-১৯ দল, বাংলাদেশ ‘এ’ দল রয়েছে।’

আগামী জুনেই বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে পুরনো দুই বছরের চুক্তি শেষ হবে রবির। তাই নতুন পৃষ্ঠপোষক খুঁজতে কিছুদিন আগেই নেমে পড়েছিল বিসিবি। গত ২৯ জুন দরপত্র আহ্বান করে তারা। এ নিলামের ভিত্তিমূল্য ছিল ৬০ কোটি টাকা। প্রথম দিকে এজন্য আগ্রহ দেখিয়েছিল পাঁচটি কোম্পানি। তবে শেষ দিন পর্যন্ত লড়াইয়ে টিকে ছিল প্রাণ ও রবি। আর সেখানে প্রাণকে পেছনে ফেলে আবারও টাইগারদের গর্বিত পৃষ্ঠপোষক হওয়ায় সুযোগ পায় রবি। বিডের আগে রবি ও প্রাণ ছাড়া অংশ নিয়েছিল গ্রামীণ ফোন, মেঘনা গ্রুপ ও বিকাশ।

‘পুরো প্রক্রিয়াটি গত বছরের মতো করে করা হয়েছে। আমাদের চাটার্ড একাউন্ট ফার্ম পুরো বিষয়টি পর্যালোচনা করেছে। আমাদের যে ভিত্তি মূল্য ছিল সেটা ছাড়িয়ে গেছে রবি। ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত রবির সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। যেটা শুরু হবে চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে। গতবারের চেয়ে এবার আমরা ৫০ ভাগ বেশি টাকা পাচ্ছি! এর মূল কারণ বাংলাদেশের ক্রিকেট দিন দিন এগিয়ে যাচ্ছে।’
জাতীয় দলের পৃষ্ঠপোষক দুই বছরের জন্য ঘোষণা করা হলেও আসলে এক মাস বেশি সময় পাচ্ছে রবি। কারণ ২০১৯ সালের বিশ্বকাপ শেষ হবে জুলাই মাসে। তাই আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে শুরু হয়ে প্রায় ২৫ মাস টাইগারদের সঙ্গেই আছে তারা। নতুন এ চুক্তি অনুযায়ী আইসিসির ইভেন্টেও পৃষ্ঠপোষক থাকতে পারবে রবি। সেক্ষেত্রে অবশ্য আইসিসিরি বেঁধে দেওয়া নিয়মের মধ্যে থেকেই পার্টনার হতে হবে ক্রিকেটের বিশ্ব সংস্থার। এর আগে আইসিসির কোনো ইভেন্টে বাংলাদেশের জাতীয় দলের পৃষ্ঠপোষক বা টাইটেল স্পন্সর চুক্তির সুযোগ পায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া