adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়া নভেম্বরে সিরিজ খেলবে ভারত ও পাকিস্তানের বিরুদ্ধে

স্পোর্টস ডেস্ক: ঘরের মাঠে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুই সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এ বছরের নভেম্বরের শুরুতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজ শেষে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অজিরা।

৩৩ বছর পর প্রথমবারের মত পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে ভারত ও অস্ট্রেলিয়া। ১৯৯১ সালে সর্বশেষ পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিলো দু’দল। এরপর হোম-অ্যাওয়েতে ১১টি চার ম্যাচের, ৩টি তিন ম্যাচের এবং ১টি করে এক ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ভারত-অস্ট্রেলিয়া। – চ্যানেল২৪
পার্থের নতুন ভেন্যুতে আগামী ২২ নভেম্বর থেকে বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ শুরু করবে ভারত ও অস্ট্রেলিয়া। এই ভেন্যুতে দুর্দান্ত রেকর্ড আছে অস্ট্রেলিয়ার। ২০১৮ সালে এই সিরিজ শুরুর পর এখন পর্যন্ত ৪ টেস্টের সবগুলোতেই জিতেছে অজিরা। এই ভেন্যুর প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। যেখানে ১৪৬ রানের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছিল তারা। ২০২০-২১ সালে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের কোনো ম্যাচই এই স্টেডিয়ামে রাখা হয়নি।

অ্যাডিলেডে ৬ ডিসেম্বর গোলাপি বলে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। ২০২০-২১ সালের সিরিজে এই ভেন্যুতে গোলপি বলে টেস্ট খেলেছিল দু’দল। ওই ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছিল অজিরা। এখন পর্যন্ত ওই একবারই গোলাপি বলে টেস্ট খেলেছে দু’দল।
ব্রিজবেনে ১৪ ডিসেম্বর থেকে তৃতীয় টেস্ট খেলতে নামবে দু’দল। ২৬ ডিসেম্বর বক্সিং ডে’তে সিরিজে চতুর্থ টেস্ট খেলবে তারা। ঐতিহ্যবাহী বক্সিং ডে টেস্ট অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। আগামী বছরের শুরুতে ৩ জানুয়ারি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে লড়বে দু’দল।
ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে পাকিস্তানের বিপক্ষে সাদা বলের দুই ফরম্যাটে খেলবে অস্ট্রেলিয়া। মেলবোর্নে ৪ নভেম্বর থেকে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে অজিরা। পরের দুইটি ওয়ানডে অ্যাডিলেড ও পার্থে হবে যথাক্রমে- ৮ ও ১০ নভেম্বর। এই ওয়ানডে সিরিজকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। কারণ পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে এটাই অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে সিরিজ ।
১৪ নভেম্বর থেকে ব্রিজবেনে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সিডনিতে ১৬ নভেম্বর দ্বিতীয় ও হোবার্টে ১৮ নভেম্বর তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। দু’দলের ওয়ানডে সিরিজের ম্যাচগুলো দিবা-রাত্রির এবং টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে রাতে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া