adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিনবারের চ্যাম্পিয়ন ইরানের হৃদয় ভেঙে এশিয়ান কাপের ফাইনালে কাতার

স্পোর্টস ডেস্ক: ফাইনালে ওঠার লক্ষ্যে কাতার ও ইরানের মধ্যে এক শ্বাসরুদ্ধকর লড়াই মঞ্চায়ণ হলো দোহার স্টেডিয়ামে। ভাগ্য মন্দ হলেও দারুণ ম্যাচ খেলেছে এশিয়ার তিনবারের চ্যাম্পিয়ন ইরান। সেমিফাইনালে তারা প্রথম গোল করে এগিয়ে গেলেও চার যুগের অপেক্ষার অবসান হয়নি। – গোল ডটকম

তবে ইরানের শুরুটা হয়েছিল দারুণ। কিন্তু পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়াল কাতার। রোমাঞ্চকর লড়াইয়ে তিনবারের চ্যাম্পিয়নদের হারিয়ে এশিয়ান কাপের ফাইনালে জায়গা করে নিলো শিরোপাধারীরা। দোহার আল থুমামা স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমিফাইনালে ৩-২ গোলে জিতেছে কাতার।

চতুর্থ মিনিটে ইরানকে এগিয়ে নেন সর্দার আজমাউন। সপ্তদশ মিনিটে জাসেম জাবের আব্দুলসালাম সমতা ফেরানোর পর প্রথমার্ধের শেষ দিকে কাতারকে এগিয়ে নেন আকরাম আফিফ। দ্বিতীয়ার্ধের শুরুতে সফল স্পট কিকে সমতা ফেরান আলিরেজা জাহানবাখশ।
৮২তম মিনিটে আলমোয়েজ আলির জয়সূচক গোলে হাসিমুখে মাঠ ছাড়ে কাতার। শুজায়ে খলিলজাদেহর লাল কার্ডে যোগ করা সময়ে ১০ জনের দলে পরিণত হওয়া ইরান প্রবল চেষ্টার পরও আরেকবার শেষ চার থেকে বিদায় নেয়। ১৯৬৮, ১৯৭২ ও ১৯৭৬ সালে টানা তিন শিরোপা জয়ে পর আর ফাইনালে উঠতে পারেনি ইরান। টানা দ্বিতীয় ও সব মিলিয়ে সপ্তমবার দলটি বিদায় নিলো শেষ চার থেকে।

গতবার প্রথমবার ফাইনালে উঠেই বাজিমাত করেছিল কাতার। মাত্র পঞ্চম দেশ হিসেবে টানা দুই আসরে শিরোপা জয়ের আশা জাগাল দেশটি। আগামী রোববার লুসাইল স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে স্বাগতিকদের প্রতিপক্ষ জর্ডান। এবারই প্রথম ফাইনালে খেলবে দেশটি।

শুরুতেই এগিয়ে যায় ইরান। চমৎকার বাইসাইকেল কিকে খুব কাছে থেকে জাল খুঁজে নেন আজমাউন। ১৩ মিনিট পর দূরপাল্লার শটে বল জালে পাঠান কাতারের জাসেম জাবের। একজনের পায়ে লেগে মাথার উপর দিয়ে যাওয়া বল ঠেকাতে পারেননি ইরান গোলরক্ষক।
চমৎকার ফিনিশিংয়ে ৪৩তম মিনিটে কাতারকে এগিয়ে নেন আফিফ। তবে তাদের এই খুশি বেশিক্ষণ স্থায়ী হয়নি। হ্যান্ডবলের জন্য পেনাল্টি পেয়ে ৫১তম সমতা ফেরায় ইরান। জাহানবাখশের শট ঠেকাতে পারেননি কাতার গোলরক্ষক।

২০১৯ আসরের সর্বোচ্চ গোলদাতা আলমোয়েজ এখানেও গুরুত্বপূর্ণ সময়ে জ্বলে ওঠেন। ৮২তম মিনিটে ব্যবধান গড়ে দেওয়া গোলটি করেন তিনি।
যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ভিএআর মনিটরে দেখে ইরানের খলিলজাদেহকে লাল কার্ড দেখান রেফারি। তাতে দমে যায়নি তিনবারের চ্যাম্পিয়নরা। একের পর এক আক্রমণে কাঁপিয়ে দেয় স্বাগতিকদের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া