adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশ নারী দলের সিরিজ জয়

স্পাের্টস ডেস্ক: পাকিস্তানের চ্যালেঞ্জিং স্কোর তাড়া করতে নেমে দাপট দেখালো বাংলাদেশ। ২৬ বল হাতে রেখে ৭ উইকেটে তৃতীয় ও শেষ ওয়ানডে জিতলো তারা। ২-১ ব্যবধানে নারীদের তিন ম্যাচের এই সিরিজও নিশ্চিত করলো বাংলাদেশ।

ব্যাটিং ব্যর্থতায় হার দিয়ে শুরু হয়েছিল পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ম্যাচে সুপার ওভারে রোমাঞ্চকর জয়ে সমতায় ফিরেছিল বাংলাদেশ। ফলে শুক্রবারের তৃতীয় ও শেষ ম্যাচটি রূপ নেয় অলিখিত ফাইনালে। দারুণ বোলিং করে পাকিস্তানকে ১৬৬ রানে আটকে দেওয়ার পর ব্যাটিংয়ে রেকর্ড জুটি গড়ে পাকিস্তানকে বড় ব্যবধানে হারালো বাংলাদেশ। ৪৫.৪ ওভারে ৩ উইকেটে ১৬৭ রান করে তারা।

দুই বা ততোধিক ম্যাচের সিরিজ এনিয়ে চতুর্থবার জিতলো বাংলাদেশ। সর্বপ্রথম পাকিস্তানকে হারিয়ে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ২০১৪ সালে দুই ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছিল সফরকারী দলকে। ২০২১ সালে জিম্বাবুয়েকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশের মেয়েরা। ২০১৬ সালে বৃষ্টির কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচ মাঠে গড়ায়নি। একটি ম্যাচ জিতে ১-০ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ।

শুক্রবার অলিখিত ফাইনালে টস হারেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। আগে ব্যাটিং করতে নেমে সিদ্রা আমিনের অপরাজিত ৮৪ রানের কল্যাণে বাংলাদেশকে ১৬৭ রানের লক্ষ্য দেয়। জবাবে খেলতে নেমে দারুণ ব্যাটিং করে বাংলাদেশের দুই ওপেনার ফারজানা হক ও মুর্শিদা খাতুন। তাদের গড়া রেকর্ড ১২৫ রানের উদ্বোধনী জুটিতে জয়ের দেখা অনায়াসেই পেয়ে যায় বাংলাদেশের মেয়েরা।

২০১১ সালে শুকতারা রহমান ও শামীমা আক্তার মিলে ওপেনিংয়ে গড়েছিলেন ১১৩ রানের জুটি। শুক্রবার সেটা ভেঙে দিলেন ফারজানা ও মুর্শিদা। সুযোগ ছিল যে কোনও উইকেটে সর্বোচ্চ ১২৭ রানের জুটি গড়ার। কিন্তু পাকিস্তানের স্পিনার নাশরা সান্ধুর বলে ফারজানা এলবিডব্লিউ হলে ১২৫ রানের জুটি ভেঙে যায়। ফারজানা ১১৩ বলে ৫ চারে খেলেন ৬২ রানের ইনিংস। সঙ্গীকে হারিয়ে কিছুক্ষণের মধ্যে বিদায় নেন মুর্শিদাও। ১০৬ বলে ৬ চারে ৫৪ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটার।

পরে ভুল বোঝাবুঝিতে শূন্যতে রান আউট হন ফাহিমা খাতুন। বাকি পথটুকু অনায়াসেই পেরিয়ে যান নিগার সুলতানা জ্যোতি ও সোবহানা মোস্তারি। দুজনের অবিচ্ছিন্ন ৩৯ রানের জুটিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক নিগার ১৮ ও সোবহানা ১৯ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের বোলারদের মধ্যে কেবল নাশরাই উইকেট নিতে পেরেছেন, ২৭ রানে তার শিকার দুই ওপেনার।

এই জয়ে আইসিসি ওমেন্স চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেললো বাংলাদেশ। ২০২৫ সালে ভারতের অনুষ্ঠিত হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। এই বিশ্বকাপে সরাসরি সুযোগ পেতে হলে চ্যাম্পিয়নশিপের টেবিলে স্বাগতিকসহ শীর্ষ ছয় দলের মধ্যে থাকতে হবে।

পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পর বাংলাদেশের বর্তমান পয়েন্ট ১২ ম্যাচে ১১। টেবিলে তাদের অবস্থান ছয় নম্বরে। ৬ ম্যাচে তাদের সমান পয়েন্টও নেট রান রেটের কারণে সাতে নেমেছে অস্ট্রেলিয়া। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। সামনেই দক্ষিণ আফ্রিকায় সিরিজ, ওখানে ভালো করতে পারলে বাংলাদেশের সুযোগ থাকবে পয়েন্ট টেবিলে আরও এগিয়ে যাওয়ার।

এর আগে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের দুই ওপেনার সিদ্রা আমিন ও শাদাফ শামাস ৬৫ রানের জুটি গড়েন। শাদাফ ৩১ রানে আউট হলেও একপ্রান্ত আগলে রেখে দারুণ ব্যাটিং করেছেন সিদ্রা। দলের বাকি ব্যাটাররা আসা যাওয়ার মিছিলে থাকলেও একাই লড়াই করে গেছেন তিনি। শেষ পর্যন্ত ৮৪ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন সিদ্রা। ১৪৩ বলে ৩ চারে নিজের ইনিংসটি সাজিয়েছেন তিনি। বাকি ব্যাটারদের মধ্যে কেবল মুনিবা আলী (১৪) ও ডায়ানা বেগ (১১) দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পেরেছেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে নাহিদা আক্তার সর্বোচ্চ তিনটি উইকটে নিযেছেন। এছাড়া রাবেয়া খান দুটি এবং ফাহিমা খাতুন, নিশিতা আক্তার ও স্বর্ণা আক্তার একটি করে উইকেট নিয়েছেন।

ম্যাচসেরা হয়েছেন বাংলাদেশের ওপেনার ফারজানা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া