adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে আফগানিস্তানের অঘটন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বকাপের মঞ্চ। অথচ কোনো অঘটন ঘটবে না, তা হয় নাকি? বিশ্বকাপের ১৩তম দিনের মাথায় সেই অঘটন দেখল ক্রিকেটবিশ্ব। এবারের বিশ্বকাপের প্রথম অঘটন ঘটল আফগানিস্তানের হাত ধরে। দিল্লিতে ইংলিশদের কাঁপিয়ে দিয়েছে আফগানরা।

আফগানিস্তানের ২৮৪ রানের জবাবে ইংলিশরা অল আউট হয়ে গেছে ২১৫ রানে।
আফগানিস্তান ম্যাচ জিতেছে ৬৯ রানে। টস হেরে আগে ব্যাটিং করে লড়াকু সংগ্রহই আফগানিস্তানকে আত্মবিশ্বাসী করে তুলেছিল। সেটাকে বাস্তবতায় রূপ দিয়েছেন আফগান বোলাররা।

আফগানদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ইনিংসের শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে ইংল্যান্ড। শুরুটা করেন ফজলহক ফারুকী। ফেরান জনি বেয়ারস্টোকে। এই পেসারের বলে এলবিডাব্লিউ হয়েছেন ইংলিশ ওপেনার।

রিভিউ নিয়েও বাঁচতে পারেননি বেয়ারস্টো।
এরপর মালানের সঙ্গে রুটের ৩০ রানের জুটি। দুর্দান্ত এক ডেলিভারিতে রুটকে বোল্ড করে এই জুটি ভাঙেন মুজিব-উর-রহমান। ১১ রানে ফেরেন রুট। তৃতীয় উইকেটে মালানের সঙ্গে ইনিংস গড়ার কাজে মনোযোগ দেন হ্যারি ব্রুক।

তবে দুজনের হুমকি হয়ে ওঠা জুটি ভাঙেন মোহাম্মদ নবী। ফেরান মালানকে। ভরসা হতে পারেননি অধিনায়ক বাটলারও। ব্যক্তিগত ৯ ও দলীয় ৯১ রানে নাভিন-উল-হকের বলে বোল্ড হয়েছেন তিনি।

অধিনায়ককে অনুসরণ করেছেন লিভিংস্টোন। ব্যক্তিগত ১০ রানে রশিদ খানের বলে এলবিডাব্লিউ হয়েছেন তিনি। এই আসা-যাওয়ার মিছিলে এক প্রান্ত ধরে রেখেছিলেন ব্রুক। ইংলিশদের আশার ফেরারিকে ইকরাম আলিখিলের ক্যাচ বানান মুজিব। ব্রুক ৬৬ রানে আউটের পর ইংল্যান্ড স্কোরবোর্ডে আর যোগ করতে পেরেছে ৪৬ রান। দিনের শুরুটাই অবশ্য আফগান-রূপকথার বার্তা দিয়ে শুরু হয়েছিল।

ইংলিশদের হতাশায় ডোবানো ইব্রাহিম জাদরান আর রহমানউল্লাহ গুরবাজের ওপেনিং জুটি থেকে আফগানরা পায় ১১৪ রান। ইব্রাহিম ২৮ রানে আউট হওয়ার পর ছোটখাটো একটা ঝড় যায় আফগান ইনিংসে। ৮ রানের ব্যবধানে আউট হন রহমত শাহ ও গুরবাজ। গুরবাজের ৫৭ বলে ৮০ রান আফগানদের ইনিংসের তো বটেই এই ম্যাচের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর।

একপর্যায়ে ১৯০ রানে ৬ উইকেট হারায় আফগানিস্তান। এখান থেকে তারা ২৮০ ছাড়িয়ে গেছে রশিদ খানের ২৩, ইকরামের ৫৮ ও মুজিবের ২৮ রানের ক্যামিং ইনিংসে। এই স্কোরগুলোই শেষ পর্যন্ত আফগানদের জয়ের পথ তৈরি করে দিয়েছে। যে পথে হেঁটে তারা এবারের বিশ্বকাপের প্রথম অঘটনের জন্ম দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া