adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া যাচ্ছেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক: আসিয়ানের ৪৩তম শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৫ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া যাচ্ছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

তিনি বলেন, রাষ্ট্রপতি আগামী ৫-৭ সেপ্টেম্বর ইন্দোনেশিয়া সফর করবেন। সফরকালে তিনি আসিয়ানের শীর্ষ সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ ছাড়া আসিয়ানের পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি গেস্ট অব চেয়ার হিসেবে সমাপনী বক্তব্য দেবেন। তিনি ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি আয়োজিত নৈশভোজেও অংশ নেবেন।

আব্দুল মোমেন বলেন, সম্মেলনের সাইডলাইনে মালয়েশিয়া, পূর্ব তিমুর, ভিয়েতনামসহ আরও দু-একটি দেশের রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানের সঙ্গে রাষ্ট্রপতির দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া রাষ্ট্রপতির এই সফরে ইন্দোনেশিয়ার সঙ্গে জ্বালানি এবং স্বাস্থ্য খাতে সহযোগিতা নিয়ে দুটি সমঝোতা স্মারক সইয়ের কথা রয়েছে।

উল্লেখ্য, আসিয়ান শীর্ষ সম্মেলনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো আন্তর্জাতিক আইন অনুযায়ী দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অভ্যন্তরীণ শান্তি বজায় রেখে একটি মর্যাদাপূর্ণ আঞ্চলিক শক্তি হিসেবে প্রতিষ্ঠা লাভ করা।

এ ছাড়া পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের মৌলিক উদ্দেশ্য এবং নীতি হলো পূর্ব এশিয়া অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক সমৃদ্ধি বজায় রাখার লক্ষ্যে কৌশলগত, রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়ে সহযোগিতার জন্য বিস্তারিত সংলাপ এবং আলাপ-আলোচনা করা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া