adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনএম ও বিএসপির নিবন্ধনে আপত্তির শুনানি শেষ, সিদ্ধান্ত পর্যালোচনার পর

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দিতে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পাটির (বিএসপি) বিরুদ্ধে মোট তিনটি অভিযোগ পড়ে।

সোমবার রাজধানীর নির্বাচন ভবনে দুই দলের শুনানি শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান ইসি সচিব জাহাঙ্গীর আলম।

শুনানি শেষে ইসির সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, দুটি দলকে যাচাই-বাছাইয়ের পর নিবন্ধন দেওয়ার জন্য তালিকায় রাখা হয়েছিলো। একই সঙ্গে দল দুটির বিরুদ্ধে কারো কোনো অভিযোগ থাকলে তাও জানাতে বলা হয়েছিল। এটি একটি বিচারাধীন বিষয়। তাই কিছু বলা ঠিক হবে না।

বিএনএমকে ভূঁইফোড় সংগঠন আখ্যা দিয়ে দলটিকে নিবন্ধন না দেওয়ার জন্য আপত্তি জানান আইনজীবী আবু নাছের খান। এমন ভূঁইফোড় দলকে নিবন্ধন দিলে ইসির শপথ ভঙ্গ হবে বলেও মন্তব্য করেন তিনি। তবে অভিযোগকারী এবি পার্টির একজন সদস্য, এ কারণে তিনি প্রতিহিংসা পরায়ন হয়ে অভিযোগ এমনটি বলে দাবি করছেন, বিএনএমের যুগ্ম আহ্বায়ক ব্যরিষ্টার এম সারোয়ার হোসেন।

আর পৈত্রিক সম্পত্তি দখল ও খানকা দরবার শরিফকে রাজনৈতিক দলের অফিস করা এবং অন্য একটি দলের নামের সঙ্গে মিল পাওয়ায় বিএসপিকে নিবন্ধন না দেওয়ার আবেদন পড়ে দুটি।

বিএসপির বিরুদ্ধে পৈত্তিক সম্পত্তি দখলের অভিযোগ করেন দলটির সভাপতি শাহজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমদের ছোট ভাই শাহাজাদ সৈয়দ শহিদউদ্দিন আহমদ মাইজভা-ারি ও তার দুই বোন। আর নামের মিল থাকার অভিযোগ তোলেন বাংলাদেশ শ্রমজীবী পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন আব্দুল কাদের জিলানী। বাংলাদেশ শ্রমজীবী পার্টি-বিএসপির ২০১৭ সালে ৬ জুলাই আত্মপ্রকাশ ঘটে উল্লেখ করে লায়ন আব্দুল কাদের জিলানী বলেন, আমাদের বিএসপির সংক্ষিপ্ত ডবল নাম হতে পারে না।

দরবার শরীফকে পুঁজি করে তার ভাই রাজনৈতিক হাতিয়ার বানাতে চায় অভিযোগ তুলে শাহাজাদা সৈয়দ শহিদউদ্দিন আহমদ বলেন, যার কাছে নিজের পিতা, নিজের ছোট ভাই-বোন, অনুসারী আশেকানরা নিরাপদ নয়, তারা দেশ ও জনগণের সেবা করবে কিভাবে। তবে এসব অভিযোগ ভিত্তিহীন জানিয়ে বাংলাদেশ সুপ্রিম পার্টির দপ্তর সম্পাদক ইব্রাহীম মিয়া বলেন, আমরা সকল শর্ত পূরণ করেছি। যে অভিযোগ ছিল, তা মিথ্যা। কারো পৈত্রিক সম্পত্তিতে অফিস করার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

দুই দলের বাদি -বিবাদিরা শুণানি শেষে সাংবাদিকদের জানান, আমাদের সবার বক্তব্য শুনেছে কমিশন। পর্যালোচনা করে সিদ্ধান্ত জানাবে ইসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া