adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তের আরও কাছে ওয়াগনার যোদ্ধারা, সতর্ক পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক: পোল্যান্ডের সীমান্তের আরও কাছাকাছি পৌঁছে গেছে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীর সদস্যরা। এই পরিস্থিতিতে ওয়াগনার বাহিনীর গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পোল্যান্ড। বস্তুত এই ওয়াগনার বাহিনীর যোদ্ধারাই ইউক্রেনে রাশিয়ার পক্ষে যুদ্ধে অংশ নিয়েছিল।

রােববার (৩০ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, পোলিশ সীমান্তের দিকে বেলারুশে রাশিয়ান ওয়াগনার বাহিনীর গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি। শনিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘১০০ জনেরও বেশি ওয়াগনার ভাড়াটে সৈন্য সুওয়ালকি গ্যাপের দিকে অগ্রসর হয়েছে বলে আমাদের কাছে তথ্য আছে। এই এলাকাটি বেলারুশের গ্রোডনো থেকে খুব দূরে নয়।’
আর এটিই সীমান্তের পরিস্থিতিকে ‘আরও ভয়ঙ্কর’ করে তুলেছে। দক্ষিণ পোল্যান্ডের গ্লিউইসে একটি অস্ত্র কারখানা পরিদর্শনের সময় শনিবার মোরাউইকি সংবাদ সম্মেলনে কথা বলেন এবং এ বিষয়ে সতর্ক করেন।

আল জাজিরা বলছে, গ্রোডনো অঞ্চলটি বেলারুশের পশ্চিমে অবস্থিত। এখান থেকে ন্যাটো সদস্য পোল্যান্ড এবং লিথুয়ানিয়ার সীমান্তের দূরত্ব প্রায় ১৫ কিলোমিটার (৯ মাইল)। আর সুওয়ালকি গ্যাপ হচ্ছে বেলারুশ এবং রাশিয়ার কালিনিনগ্রাদের বাল্টিক এক্সক্লেভের মধ্যে তাদের ভূখণ্ডে একটি সংকীর্ণ কৌশলগত স্থল করিডোর।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া