adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের তথ্য – রাশিয়ার বিরুদ্ধে ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে মার্কিন ক্লাস্টার বোমা ব্যবহার করা শুরু করেছে ইউক্রেন। যুক্তরাষ্ট্র এই তথ্য নিশ্চিত করেছে। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়ার প্রতিরক্ষামূলক অবস্থান ও অপারেশনে মার্কিন ক্লাস্টার বোমা কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে। এর আগে, মানবিক সংকট নিয়ে উদ্বেগকে তোয়াক্কা না করে ইউক্রেনে ভয়ংকর মারণাস্ত্রটি বোমা পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

এই অস্ত্রের মোতায়েন নিয়ে আন্তর্জাতিক মহলেও গভীর উদ্বেগ দেখা দেয়। ২০০৮ সালে এই বোমা নিষিদ্ধ করে জাতিসংঘের ক্লাস্টার মিউনিসনের আওতায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইউক্রেনসহ কমপক্ষে ১২০টি দেশ বিশেষ চুক্তিতে সই করে। খবর সিএনএন।

টানা প্রায় দেড় বছর ধরে ইউক্রেনে আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। এই পরিস্থিতিতে রুশ সেনাদের বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। অল্প সময়ের মধ্যে মার্কিন সেই বোমা ইউক্রেনের হাতেও পৌঁছে যায়। তবে ইউক্রেন এই বোমা ব্যবহার করবে কিনা বা কবে নাগাদ এটি ব্যবহার করবে তা নিয়ে সন্দেহ ছিল। কারণ কিয়েভ এই বোমা ব্যবহার করলে ইউক্রেনেও পাল্টা ক্লাস্টার বোমা ব্যবহারের হুমকি দিয়েছিলেন প্রেসিডেন্ট পুতিন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া