adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদুল আজহা পালিত হচ্ছে চাঁদপুরের অর্ধশত গ্রামে

ডেস্ক রিপাের্ট: মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আজ (২৮ জুন) চাঁদপুরের পাঁচ উপজেলার অর্ধশত গ্রামে পালিত হচ্ছে পবিত্র ঈদ আজহা। তবে সকাল থেকেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি হওয়ায় নামাজ আদায় বিঘ্নিত হয়েছে।

সকাল সোয়া ৮টায় হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের সাদ্রা দরবার শরিফে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। সেখানে ইমামতি করেন সাদ্রা দরবার শরিফের পীর মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী।

সকাল ৮ টা ৪৫ মিনিটে পাশাপাশি সাদ্রা গ্রামের সাদ্রা মাদ্রাসা প্রাঙ্গণে আরেকটি জামাত অনুষ্ঠিত হয়। সেখানে ইমামতি করেন মাওলানা আরিফ উল্লাহ। নামাজ শেষে আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি দেওয়া হয়।

এ ছাড়াও চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাপপুর, বাসারা। ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুরে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

অন্যদিকে মতলব উত্তর উপজেলার সাড়ে পাঁচানি, দেওয়ান-কান্দি পাঁচানি, সাতানী, লতুরদী, মোহাম্মদপুর, মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামে আজ ঈদ উদযাপন করছেন মুসল্লিরা।

মাওলানা জাকারিয়া চৌধুরী মাদানী জানান, ১৯২৮ সাল থেকে তার বাবা সাদ্রা গ্রামের পীর মাওলানা ইসহাক বিশ্বের যেকোনো স্থানে চাঁদ দেখার ভিত্তিতে এই রীতি চালু করেন। এরপর থেকে তার অনুসারীরা চাঁদপুরের বিভিন্ন এলাকায় এই রীতি পালন করে আসছেন। পরবর্তী সময়ে বিভিন্ন গ্রামের অনেক মুসল্লি একদিন আগে ঈদ পালন শুরু করেন। তবে এসব গ্রামের অনেকে এখনও দেশের সরকারি নিয়মের সঙ্গে মিল রেখে ঈদ পালন করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া