adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বেসরকারি স্কুল কলেজে সরকারি নতুন নীতিমালা আসছে

scholডেস্ক রিপোর্ট : দেশের বেসরকারি স্কুল-কলেজ পরিচালনায় নতুন নীতিমালা করছে সরকার। ইতোমধ্যেই এ কাজ অনেকদূর এগিয়েছে। নীতিমালা না হওয়া পর্যন্ত নতুন করে পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি, শাখা, বিষয়, বিভাগ, সহশিক্ষা এবং ডাবল শিফট চালু কার্যক্রম সাময়িক স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নীতিমালা চূড়ান্ত হলে সে আলোকে বর্তমানে স্থগিত হওয়া কার্যক্রমগুলো পরিচালিত হবে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার কারণে নতুন করে আর কোনো জুনিয়র স্কুল অনুমতি না দেয়ার বিষয়টিও নীতিমালায় গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।
 
গত বছরের ২৮ ডিসেম্বর শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে নীতিমালা না করা পর্যন্ত এ সব কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য ১৯ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও আঞ্চলিক উপ-পরিচালকসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠানো হয়েছে।
 
চিঠিতে উল্লেখ রয়েছে, জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাব্যবস্থা প্রাথমিক হিসেবে বিবেচিত। যে কারণে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের নিম্নমাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতির বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে হস্তান্তর করা হবে। এজন্য নিম্ন মাধ্যমিক পর্যায়ে পাঠদান অনুমতি আপাতত স্থগিত থাকবে।
 
ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে যেসব নিম্ন মাধ্যমিক স্কুলে পাঠদানের অনুমতি দেয়া হয়েছে, সে বিষয়ে সিদ্ধান্ত ঝুলে রয়েছে। একাডেমিক স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে ব্যানবেইসের তথ্যের সঙ্গে যাচাই করে সব শর্ত পূরণ করতে হবে। এরপরই নিম্ন মাধ্যমিক পর্যায়ে একাডেমিক স্বীকৃতির অনুমতি প্রদান করা হবে বলে জানা গেছে।
 
সূত্র জানায়, প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতির ক্ষেত্রে কোনো শর্ত শিথিল করা হবে না। বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানের ডাবল শিফট এবং সহশিক্ষা চালুর অনুমতি আপাতত স্থগিত থাকবে। তবে সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) এর আওতাভুক্ত স্কুলের ক্ষেত্রে এ সিদ্ধান্ত প্রযোজ্য হবে না।
 
শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সালমা জাহান জানান, বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি একাডেমিক স্বীকৃতি, অতিরিক্ত শ্রেণি, বিষয় ও বিভাগ খোলা সংক্রান্ত নীতিমালা যুগোপযোগী করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা চূড়ান্ত না হওয়া পর্যন্ত আপাতত এসব কার্যক্রম স্থগিত থাকবে। সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে স্ব স্ব ক্ষেত্রে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া