adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে ৫ লাখ টাকার জাল নোট ৯০ হাজারে বিক্রি

নিজস্ব প্রতিবেদক: ঈদের বাজারকে টার্গেট করে জাল নোট বিক্রির জন্য ফেসবুকে এ গ্রেড জাল নোট, টাকা চাই, জাল নোট, জাল টাকা বিক্রি করি, জাল টাকার ডিলার, জাল টাকা বিক্রয়কেন্দ্র, রিয়েল সেলস্, টাকা বিজনেসসহ বিভিন্ন নামে পেজ ও গ্রুপ খুলে বিজ্ঞাপন দেওয়া হয়। এরপর জাল টাকা কিনতে আগ্রহীদের সঙ্গে যোগাযোগ করে সরাসরি সাক্ষাতের মাধ্যমে জাল টাকা ডেলিভারি দিচ্ছিল শাহজাদা আলম।

চক্রটি ইতোমধ্যে জাল টাকার বড় ধরনের চারটি ডেলিভারি দিয়েছে। সর্বশেষ গত ১৫ জুন এ গ্রেড জালনোট গ্রুপে বিজ্ঞাপন দিয়ে পাঁচ লাখ টাকার (৫০০, ২০০ ও ১০০) জাল নোটের একটি চালান ডেলিভারি দেয় শাহজাদা। পাঁচ লাখ টাকার জাল নোট বিক্রির বিনিময়ে নেন ৯০ হাজার টাকা।

সর্বশেষ গতকাল সোমবার (১৯ জুন) দুই লাখ টাকার জালনোট ডেলিভারির জন্য প্রস্তুতিকালীন সময় টাকা এবং মেশিন ও সরঞ্জামাদিসহ র‌্যাবের কাছে দুই সহযোগীসহ হাতেনাতে ধরা পড়েন তিনি।

মঙ্গলবার (২০ জুন) দুপুরে র‌্যাব-৩ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-৩-এর অধিনায়ক(সিও) লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

রাজধানীর উত্তরখান থানাধীন উজাপাড়া (মাস্টারপাড়া) এলাকায় অভিযান চালিয়ে জালনোট প্রস্তুতকারী চক্রের অন্যতম হোতা শাহজাদা আলমকে (৩৩) গ্রেপ্তার করে র‍্যাব-৩-এর একটি দল। গ্রেপ্তার দুই সহযোগী হলেন মাহেদী হাসান (১৯) ও আবু হুরায়রা ওরফে তুষার (২২)।

কর্নেল আরিফ মহিউদ্দিন বলেন, সম্প্রতি ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে জালনোটের অবাধ কারবারের তথ্য পাওয়ার পর র‌্যাব-৩ বিশেষ গোয়েন্দা নজরদারি শুরু করে। এরই ধারাবাহিকতায় গতরাতে র‌্যাব-৩-এর একটি দল তাদের গ্রেপ্তার করে। এ সময় তাদের হেফাজত থেকে ৯০০টি ২০০ টাকার জালনোট এবং ২০০টি ১০০ টাকার জালনোট মিলিয়ে দুই লাখ জাল টাকা উদ্ধার করা হয়।

এ ছাড়া জালনোট প্রস্তুতের কাজে ব্যবহৃত ১টি ল্যাপটপ, ১টি ল্যাপটপ ব্যাগ, ১টি কিবোর্ড, ২টি মাউস, ২টি ল্যাপটপ চার্জার, ১টি পেনড্রাইভ, ১০টি বিশেষ মার্কার পেন, টাকা ছাপানোর কাজে ব্যবহৃত প্রিন্টার, টাকার ডিজাইন প্রিন্ট করার জন্য ৪টি টোনার কার্টিজ, ২ রিম সাদা কাগজ, ১টি ফয়েল পেপার রোল, ৩টি স্টিলের স্কেল, ৩টি এন্টি কাটার, ১টি কাঁচি, ৪টি মোবাইল, ৮টি সিমকার্ড, ১টি এনআইডি কার্ড ও ৩টি মানিব্যাগ জব্দ করা হয়।

গ্রেপ্তারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাতে তিনি বলেন, গ্রেপ্তার শাহজাদা, মাহেদী এবং তুষার মিলে গত ৬ মাস যাবৎ জাল টাকার ব্যবসা শুরু করে। মাহেদী পূর্ব থেকেই ফটোশপ এবং গ্রাফিক্সের ছোটখাটো কাজ জানতো। সেটি কাজে লাগিয়ে ইউটিউব থেকে জাল টাকা বানানোর প্রক্রিয়া দেখে এবং ফেসবুকের মাধ্যমে পরিচিত হওয়া দুই বন্ধু শাহজাদা ও তুষারের সহযোগিতায় জাল টাকা তৈরির কাজ শুরু করে। শাহজাদা এবং তুষার দীর্ঘদিন ধরেই জাল টাকা কেনাবেচার কাজ করে আসছিল। মাহেদীকে সঙ্গে নিয়ে তারা কোরবানির ঈদকে টার্গেট করে জাল টাকা বানানোর কাজ শুরু করে।

জাল টাকা তৈরি সম্পর্কে র‍্যাব-৩ অধিনায়ক বলেন, প্রথমত অনলাইন থেকে বাংলাদেশি বিভিন্ন নোটের ছবি ডাউনলোড করে তাদের ল্যাপটপে সংরক্ষণ ও প্রিন্টারের সাহায্যে প্রিন্ট করে। পরবর্তীতে সেসব ছবিগুলো এ্যাডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করে এপিঠ-ওপিঠ সমন্বয় করে লিপি গোল্ডের মোটা ও পিচ্ছিল অফসেট কাগজের উপর এক পাতায় চারটি নোট প্রিন্ট করে। এরপর সেই কাগজে তারা গোল্ডেন কালার মার্কার দিয়ে নিরাপত্তা সুতার আদলে মার্কিং করে। সবশেষে তারা স্টিলের স্কেল এবং এন্টিকাটার এর সাহায্যে জাল নোটগুলো কেটে বান্ডেল করে বিক্রয়ের জন্য প্রস্তুত করে।

তিনি আরও বলেন, প্রক্রিয়াটি সূক্ষ্মভাবে সম্পন্ন করতে তারা বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের কাগজ ব্যবহার করে সবশেষ লিপি গোল্ডকে বেছে নেয়। এভাবে ৫০টি নোটের একটি বান্ডেল তৈরিতে তাদের খরচ হয় মাত্র ২০০ টাকা। লাখ টাকা সমমূল্যের জাল তৈরিতে খরচ হয় দুই হাজার টাকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া