adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএসের গোপন তথ্য রাশিয়ার কাছে ফাঁস করেন ট্রাম্প

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের কাছে অত্যন্ত গোপনীয় কিছু তথ্য প্রকাশ করেছেন স্বয়ং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প নিজেই ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষতকারে বলেছেন, এসব তথ্য রাশিয়ার কাছে প্রকাশের অনুমতি ছিল না।

ট্রাম্প বলেন, ‘একটি সহযোগী দেশের কাছ থেকে এসব তথ্য পেয়েছে যুক্তরাষ্ট্র, যা রাশিয়ার কাছে প্রকাশ করার অনুমতি ছিল না।’

যদিও পরে ট্রাম্পও এই খবর মিথ্যা সংবাদ বলে খারিজ করে দেন। গত সপ্তাহে যখন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে দেখা করেন, তখন এই ঘটনা ঘটে বলে পত্রিকাটি জানিয়েছে। তবে হোয়াইট হাউজের এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাও জানিয়েছেন, ওই প্রতিবেদনটি সত্যি নয়।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেন, যেভাবে ঘটনাটি তুলে ধরা হয়েছে, তা মিথ্যা। প্রেসিডেন্ট (ডোনাল্ড ট্রাম্প) এবং পররাষ্ট্রমন্ত্রী (সের্গেই লাভরভ) উভয় দেশের জন্য যেসব হুমকি রয়েছে, সেগুলো নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে বিমান চলাচলের বিষয়ও রয়েছে। কোন পর্যায়েই কোনরকম গোয়েন্দা তথ্য বা কৌশল নিয়ে আলোচনা হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারণা দল মস্কোর সঙ্গে যোগাযোগ রেখেছিল বলে অভিযোগ রয়েছে, যা নিয়ে এখন বেশ কয়েকটি তদন্ত চলছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, ওভাল অফিসে বৈঠকের সময় প্রেসিডেন্ট ট্রাম্প এমন কিছু তথ্য প্রকাশ করেন। এর মধ্যে আইএসের একটি পরিকল্পনার কথাও রয়েছে। এসব তথ্য অন্য সহযোগী দেশগুলোর সঙ্গে বিনিময় করাও স্পর্শকাতর।

নির্বাচনী প্রচারণা চলার সময় অনেকবারই ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রীয় স্পর্শকাতর তথ্যের ব্যবস্থাপনা বিষয়ে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনকে খোঁচা দিয়েছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া