adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছরের মেয়ের গর্ভপাত করিয়ে ফেঁসে গেলেন চিকিৎসক

আন্তর্জাতিক ডেস্ক: মধ্য-পশ্চিম যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে ১০ বছর বয়সী ধর্ষণের শিকার শিশুকে গত বছর জুনে গর্ভপাত করানো মার্কিন নারী চিকিৎসককে এবার আদালতের মুখোমুখি হতে হয়েছে। এরই মধ্যে ওই চিকিৎসক ক্যাটলিন বার্নার্ডের বিরুদ্ধে শাস্তিমূলক শুনানি শুরু হয়েছে।

সম্প্রতি সংবাদমাধ্যম ইন্ডিয়ানাপলিস স্টারকে দেয়া সাক্ষাতকারে ক্যাটলিন বার্নার্ড ধর্ষণের শিকার শিশুটির গর্ভপাত করানোর এক ভয়াবহ অভিজ্ঞতা বিনিময় করেন। সেই সঙ্গে জীবন বাঁচাতে গর্ভপাতের প্রয়োজনীয়তাকেও ফের সামনে তুলে আনেন তিনি।

সংবাদমাধ্যমে ক্যাটলিনের এমন জোরালো অবস্থান গর্ভপাত ইস্যুতে সাংবিধানিক অধিকারকে বাতিল করতে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকেও বৃদ্ধাগুলি দেখায় বলে অভিযোগ আনেন গর্ভপাতের বিরুদ্ধে অবস্থান নেয়া রিপাবলিকান পার্টির নেতা-কর্মীরা।

ঘটনাটি জাতীয় ইস্যুতে পরিণত হয়। গর্ভপাত পক্ষের অধিকার কর্মীরা ১০ বছর বয়সী শিশুর জীবন বাঁচাতে গর্ভপাতের পক্ষে ফের ঐক্যবদ্ধ হন। অন্যপক্ষ এই ঘটনায় বার্নার্ডকে তার কর্মের জন্য ধিক্কার জানায় রিপাবলিকানরা।

বৃহস্পতিবারের শুনানিতে, ইন্ডিয়ানার অ্যাটর্নি জেনারেল টড রোকিতার অভিযোগ শুনেন। তিনি একজন রিপাবলিকান এবং গর্ভপাতের অধিকারের বিরোধী। এ ঘটনায় তিনি বার্নার্ডকে রাষ্ট্র এবং ফেডারেল আইন উভয় লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছেন।

অভিযোগে বার্নার্ডের বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি করা হয়। চিকিৎসক হিসেবে তার নিবন্ধন স্থগিত ও বাতিলেরও দাবি জানান বিরোধীরা।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয় অভিযোগ করেছে যে, কর্তৃপক্ষকে ধর্ষণের রিপোর্ট না জানিয়ে বার্নার্ড ইন্ডিয়ানা আইন লঙ্ঘন করেছেন। একই সঙ্গে ভিকটিমের গোপনীয়তাও ভঙ্গ করেছেন।

তবে গত বছর জুলাইয়ে বার্নাডের নিয়োগ প্রতিষ্ঠান ইন্ডিয়ানা ইউনিভার্সিটি হেলথ এক বিবৃতিতে জানিয়েছে এই চিকিৎসক ভিকটিমের গোপনীয়তা ভঙ্গ করেননি।

গর্ভপাতের সময় ওই শিশুটি গর্ভের সময়কাল ছিল ছয় সপ্তাহ তিন দিন। শিশুটি গত বছরের শুরুতে ধর্ষণের শিকার হয়। গর্ভপাতের সময় ধর্ষণ সংক্রান্ত মামলাটিও চলমান ছিল। জুলাইতে গ্রেপ্তার করা হন একমাত্র আসামী ২৭-বছরের এক যুবক।

এ প্রসঙ্গে বার্নাড ও গর্ভপাতের অধিকারের পক্ষে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কীভাবে মেনে নেয়া যায় একজন ধর্ষকের সন্তান জন্ম দিবে এক নিষ্পাপ শিশু। একজন ডেমোক্রেট হিসেবে আমি তা মেনে নিতে পারি না। সূত্র: আল-জাজিরা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া