adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ হয়েছে ২ হাজার ১৬৩ কোটি কোটা!

আন্তর্জাতিক ডেস্ক: রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭০ বছর ব্রিটেনের রানি হিসেবে রাজত্ব করার পর গত বছরের ৮ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। রানির মৃত্যুতে ১০ দিনের জাতীয় শোক ঘোষণা করে যুক্তরাজ্য। ১৯ সেপ্টেম্বর রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। ওই সময় কয়েক হাজার মানুষ ওয়েস্টমিনস্টারে অনুষ্ঠিত অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিয়েছিলেন।

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া এবং সংশ্লিষ্ট অনুষ্ঠানে ব্রিটিশ সরকারের প্রায় ১৬২ মিলিয়ন পাউন্ড, বাংলাদেশি মুদ্রায় ২,১৬৩ কোটি ৫২ টাকারও বেশি খরচ হয়েছে।

ব্রিটেশ অর্থমন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে বিবিসি।
রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় সবচেয়ে বেশি খরচ হয়েছিল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে-সাত কোটি ৪০ লাখ পাউন্ড। এরপরে সংস্কৃতি বিষয়ক দফতরের খরচ হয়েছিল পাঁচ কোটি ৭০ লাখ পাউন্ড। এর বাইরে বিদেশি, কমনওয়েলথ ও উন্নয়ন অফিসের খরচ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার পাউন্ড, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ২০ লাখ ৮৯ হাজার পাউন্ড, পরিবহন বিভাগের ২০ লাখ ৫৬ হাজার ৫০০ পাউন্ড।

ব্রিটেন অর্থ মন্ত্রণালয়ের মুখ্য সচিব জন গ্লেন বলেন, ওই সময়ে সরকারের অগ্রাধিকার ভিত্তিতে ‘এই অনুষ্ঠানগুলো সুষ্ঠুভাবে এবং যথাযথ মর্যাদার সাথে সম্পন্ন হয়েছে, সর্বদা জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।’ সূত্র: বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া