adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের দশক সেরা ফুটবল ক্লাব বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক : ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বিচারে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ক্লাব নির্বাচিত হয়েছে বার্সেলোনা। কাতালান দলটি পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মতো পরাশক্তিদের।

গত দশকে দারুণ সব সাফল্য আছে বার্সেলোনার। এই সময়ে তারা জিতেছে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি ক্লাব বিশ্বকাপ, ছয়টি লা লিগাসহ আরও অনেক শিরোপা। তবে আইএফএফএইচএস দশক সেরা নির্বাচনে শুধু ট্রফি সংখ্যাই বিবেচনায় নেয় না, ম্যাচ জয়ের সংখ্যা, গোল করা এবং গোল হজম করা, এসব বিষয়ও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

আইএফএফএইচএস-এর র‌্যাঙ্কিংয়ে দুই হাজার ৮৭৭ পয়েন্ট নিয়ে সেরা হয়েছে বার্সেলোনা। তাদের চেয়ে ৯৫ পয়েন্ট কম নিয়ে দুইয়ে গতবারের লা লিগা চ্যাম্পিয়ন রিয়াল। ২ হাজার ৫৯৪.৫ পয়েন্ট নিয়ে তিনে আছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন।
সেরা পাঁচে বার্সেলোনা ও রিয়াল ছাড়া স্প্যানিশ ক্লাব আছে আর একটি-পাঁচে আতলেতিকো মাদ্রিদ। চারে ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। প্রথম নন-উয়েফা ক্লাব হিসেবে র‌্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে গ্রেমিও পোর্তো আলেগ্রেন্সে, ব্রাজিলিয়ান ক্লাবটি আছে ১৪তম স্থানে। – মার্কা / বিডিনিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া