adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ফেবারিট: জয়াবর্ধনে

স্পোর্টস ডেস্ক: বৈশ্বিক আসরে বারবার মুখ থুবড়ে পড়ছে ভারত। দলে তারকা ক্রিকেটারের ছড়াছড়ি, তবুও শিরোপার নাগাল পাওয়া যাচ্ছে না। গেলো টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে হারের পর সেমিফাইনালেও যেতে পারেনি টিম ইন্ডিয়া। এমনকি সদ্য সমাপ্ত এশিয়া কাপে সবশেষ দুই আসরের চ্যাম্পিয়ন হিসেবে অংশ নিয়েও পার হতে পারেনি সুপার ফোরের গ-ি। দুয়ারে কড়া নাড়ছে আরেকটি বিশ্বকাপ।

তারকায় ঠাসা ভারতের এবার সম্ভাবনা কেমন। আইপিএলে রোহিত-বুমরাহদের কোচ লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে অবশ্য ফেবারিট হিসেবেই দেখছেন ভারতকে। সম্প্রতি টিম ইন্ডিয়ার দুর্বলতা ও সম্ভাবনা সব দিক নিয়েই আইসিসি রিভিউতে কথা বলেন এ কিংবদন্তি।

এশিয়া কাপ চলাকালেই ইনজুরিতে ছিটকে গিয়েছিলেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। বিশ্বকাপেও তাকে পাচ্ছে না ভারত। প্রয়োজনীয় মুহূর্তে জাদেজা কতটা কার্যকরী বোলার এবং পাওয়ার হিটার ব্যাটার সেটা এশিয়া কাপে তার অনুপস্থিতির সময়েই বেশি টের পেয়েছে দল। আর তাই বিশ্বকাপে তার না থাকা বড় ধাক্কা হিসেবেই দেখা হচ্ছে। জয়াবর্ধনেও জানালেন, এটা নিঃসন্দেহে বড় ক্ষতি।

বিশ্বকাপে ভারত জাদেজার অভাব অনুভব করবে বলে মনে করেন জয়াবর্ধনে। এমনকি তার বিকল্প খুঁজে বের করা বড় চ্যালেঞ্জ টিম ম্যানেজমেন্টের কাছে। জয়াবর্ধনে বলেন, এটা ভারতীয় দলের কাছে একটা চ্যালেঞ্জ। জাদেজা দারুণভাবে পাঁচ নম্বর ব্যাটার হিসেবে দলে ফিট হয়ে গিয়েছিলেন। তিনি ভালো ব্যাটিং করছিলেন। টপঅর্ডারে হার্দিক পান্ডিয়ার সঙ্গে জাদেজার অলরাউন্ডার হিসেবে উপস্থিতি দলের ক্ষেত্রে ভালো বিকল্প হয়ে উঠেছিল। এতে ব্যাটিং অর্ডারে ফ্লেক্সিবিলিটি (ভারসাম্য) আসে, অর্থাৎ ঘুরিয়ে-ফিরিয়ে ক্রিকেটারদের পরিস্থিতি অনুযায়ী নামানো যাচ্ছিল।

তবে উপায়ও বাতলে দিলেন জয়াবর্ধনে। বলেন, জাদেজা একজন বাঁ-হাতি ব্যাটার। এ পরিস্থিতিতে দীনেশ কার্তিকের চেয়ে রিশভ পন্ত বেশি কার্যকরী হতে পারে বলে মনে করেন জয়াবর্ধনে। পন্তকে চার বা পাঁচে ভারত খেলাবে বলে ধারণা তার।
বিশ্বকাপে ভারতের সাফল্য যে অনেকটা বিরাট কোহলির ওপর নির্ভর করবে, তা নিয়ে সংশয় নেই জয়াবর্ধনের। বলেন, কোহলি শুধু বড় রানটাই পাচ্ছিলেন না নিজের আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার জন্য। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে। কিন্তু এই ফর্মে ফেরাটা প্রত্যাশিতই ছিল। হালকা চোট-আঘাতের সমস্যা ছিল। ভারত ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজ করার প্রক্রিয়ায় বিরাটকেও বিশ্রাম দিয়েছে। এশিয়া কাপে তিনি ভালো ব্যাট করেছেন। দেখিয়ে দিয়েছেন তিনি কী করার ক্ষমতা রাখেন।
বলেন, তিন নম্বরে নেমে কোহলি দলের ব্যাটিং লাইনআপে যে ভরসা দিয়ে থাকেন এবং আত্মবিশ্বাস ছড়িয়ে দেন, তা নিশ্চিতভাবেই টি-টোয়েন্টি বিশ্বকাপে বড় ফ্যাক্টর হতে চলেছে, যা প্রতিপক্ষের জন্য ভাবার বিষয়ও। কোহলিকে চেনা ছন্দে ব্যাট করতে দেখে ভালো লাগছে। প্রতিটি দলই চাইবে সেরা ক্রিকেটাররা সেরা ফর্মে থাকুন। বিশ্বকাপে এটা খুব জরুরিও।
এদিকে, চোট কাটিয়ে বিশ্বকাপ স্কোয়াডে ফেরা জাসপ্রীত বুমরাহকে নিয়ে জয়াবর্ধনে বলেন, দলে তার (বুমরাহ) না থাকাটা অবশ্যই একটা ফ্যাক্টর ছিল। নতুন বলে এবং শেষের ওভারগুলোতে বুমরাহ অনেকটাই শূন্যতা পূরণ করে ফেলবেন।
সর্বোপরি ভারতের সম্ভাবনা নিয়ে বলেন, ভারতের খেলার ধরন, স্কিল কিংবা প্রতিভা নিয়ে কিছু বলার নেই। শুধু তিন বিভাগে আরও কিছুটা আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়াটা জরুরি। এই বিষয়গুলোর ক্ষেত্রে ভারত উন্নতি করতে চাইবে। বিশ্বকাপে ধারাবাহিকতা খুব জরুরি। সঠিক সময়ে সেরা ক্রিকেট খেলাটাই মূলকথা। সেই পর্যায়ে নিজেদের খেলা নিয়ে যেতে পারলে ভারত বিশ্বকাপে ভালো ফল করবে বলে মনে করেন জয়াবর্ধনে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া