adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপ ক্রিকেটের পর্দা উঠছে শনিবার, উদ্বোধনী দিনে শ্রীলঙ্কা ও আফগানিস্তান মুখোমুখি

নিজস্ব প্রতিবেদক : ছয়টি দল নিয়ে শনিবার (২৭ আগস্ট) আরব আমিরাতে পর্দা উঠছে এশিয়ার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট এশিয়া কাপ ক্রিকেটের। এবারের ১৫তম আসরে সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। হংকং বাছাই পর্ব খেলে মূল পর্বে এসেছে। উদ্বোধনী দিনে শ্রীলঙ্কা ও আফগানিস্তান পরস্পরের মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রাত ৮টায় খেলা শুরু হবে।

২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিলো এশিয়া কাপ। এরপর ২০২০ সালে এশিয়া কাপের ১৫তম আসর পাকিস্তানে অনুষ্ঠিত হবার কথা ছিলো। কিন্তু ২০১৯ সালের শেষ দিকে করোনা মহামারি শুরু হলে ২০২০ সালের এশিয়া কাপ বাতিল হয়ে যায়। পরের বছর ২১ সালের এশিয়া কাপের আয়োজক ছিলো শ্রীলঙ্কা। করোনার প্রভাব অব্যাহত থাকায় ওই বছরও এশিয়া কাপ বাতিল হয়।

পরপর দুই বছর এশিয়া কাপ বাতিল হলে, এই টুর্নামেন্ট নিয়ে ২০২১ সালের অক্টোবরে আলোচনায় বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আলোচনা শেষে এসিসি ঘোষণা করে, ২০২২ সালে শ্রীলংকায় বসবে এশিয়া কাপ। আর ২০২৩ সালে পাকিস্তানের মাটিতে হবে এশিয়া কাপের ১৬তম আসর।

এদিকে সংবাদ সংস্থা বাসস জানায়, এসিসির ঘোষণা অনুযায়ী, এ মাসেই শ্রীলংকার অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো এশিয়া কাপ। কিন্তু এশিয়া কাপের পথে বাঁধা হয়ে দাঁড়ায় শ্রীলংকার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি। অচল অবস্থার সৃষ্টি হয় শ্রীলংকায়। সংকট তৈরি হয়। দেশটির স্বাভাবিক জীবনে মারাত্মক অবনতি হয়।

তাই বাধ্য হয়ে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করা থেকে নিজেদের সরিয়ে নেয় শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। পরে এশিয়া কাপের ১৫তম আসর সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেয় এসিসি। তবে আয়োজক স্বত্ব থাকবে শ্রীলংকারই। আয়োজক হওয়াতে অর্থ উপার্জনের সুযোগ থাকবে লঙ্কান ক্রিকেট বোর্ডের। অন্তত ৬৫ লাখ ডলার পাবে তারা। এসিসির নিয়মনুযায়ী, এই অর্থ হোস্টিং ফি হিসাবে বিবেচিত হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া