adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপ জিততে তিন মাস্টার প্লান কাজে লাগাবেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

স্পোর্টস ডেস্ক: শ্রীলংকার রাজনৈতিক অস্থিরতার কারণেই এশিয়া কাপ ক্রিকেট প্রতিযোগিতার ১৫তম আসর অনুষ্ঠিত হবে মদ্ধপ্রাচের দেশ সংযুক্ত আরব আমিরাতে। খেলাগুলো টি-টোয়েন্টি সংস্করণে অনুষ্ঠিত হবে এবারের আসর।
২১ শে জুলাই ২০২২ তারিখ শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব নয় জানিয়েছে। তাই এবারের এশিয়াকাপ সংযুক্ত আরব আমিরাতে। ৪০ ডিগ্রির তপ্ত গরমে খেলাটা মানিয়ে নেওয়াই সবথেকে কঠিন চ্যালেঞ্জ। পরিবেশের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে হবে বলেই মনে করছেন রোহিত।
বর্তমানে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ হয় না। বিভিন্ন টুর্নামেন্টেই একে অপরের মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তাই ম্যাচের বহু আগেই এই ম্যাচ ঘিরে দর্শকদের মধ্য়ে উন্মাদনা বাড়তে থাকে, উত্তেজনার পারদও চড়ে। সামনেই আসছে এশিয়া কাপ ।

সেখানে এক, দুই নয়, তিনবার ভারত-পাকিস্তান একে অপরের মুখোমুখি গ্রুপ পর্ব, সম্ভবত সুপার ফোর এবং ফাইনাল) হতে পারে, তাই স্বাভাবিকভাবেই দর্শকরা অধীর আগ্রহে এশিয়া কাপের অপেক্ষায় রয়েছেন।
রোহিত শর্মার এই তিন মাস্টার প্লানেই জিতবে এবারের এশিয়া কাপ।
১. ওপেনিংয়ে রদবদল: ভারতীয় দলের দায়িত্ব নেয়ার পর একের পর চকম দেখিয়ে যাচ্ছে অধিনায়ক রোহিত শর্মা। আমরা দেখতে পেয়েছি কিছু দিন আগে টি-টয়েন্টির নিয়মিত ওপেনার ঈশান কিষাণ না বসিয়ে রেখে পন্থকে দিয়ে ইনিংস শুরু করেয়েছিনে রোহিত শর্মা।
এমন কি ইনজুরি কাটিয়ে দলে ফেরা ক্রিকেটার সূর্য কুমার যাদবকে ওপেনিং করার সুযোগ করে দিয়েছিলেন রোহিত, সুযোগ পেয়ে তিনি অধিনায়কের আস্থার প্রতিদান ও দিয়েছিলেন। এমনকি দলের স্বার্থে নিজে না খেলে বেঞ্চের ক্রিকেটারদের খেলিয়েছেন
এই তারকা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নিশ্চিত হবার পর ৫ম টি-টোয়েন্টিতে নিজে না খেলে সতীর্থদের খেলিয়েছেন। তার এমন সিদ্ধান্তের প্রশংসা করেছেন সাবেক ক্রিকেটার সহ বিশ্লেষকরা। কেউ ব্যর্থ হলে এই কৌশল অবলম্বন করবেন রোহিত
২. ব্যাটিংয়ে নয়া রণকৌশল: গত টি- টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ডুবিয়েছিল ব্যাটিং। রান তোলার গতি প্রত্যাশিত ছিল না। এবারও রোহিত, রাহুল ও বিরাটই যদি ব্যাটিং লাইন আপের প্রথম তিন ব্যাটার হন তাহলেও রান কতটা দ্রুত উঠবে সেটা বড় প্রশ্ন। ভারত এখন আগ্রাসী ব্য়াটিংয়ের থিওরিতে এগোতে চাইছে। বিশেষ করে পাওয়ারপ্লে ব্যাটিং।
এই পরিস্থিতিতে এশিয়া কাপেই মোটামুটিভাবে বোঝা যাবে ভারতের বিশ্বকাপে ব্যাটিং অর্ডার কেমন হতে চলেছে। অনেক বিশেষজ্ঞ এমনও বলছেন, নাম নয়, পারফরম্যান্সই বিচার্য হোক দলের কম্বিনেশন চূড়ান্ত করার ক্ষেত্রে।
৩. কিছু ক্রিকেটারের জায়গা পাকা: হার্দিক পা-িয়া ও রবীন্দ্র জাদেজার মতো দুই অলরাউন্ডারকে বাইরে রাখার বিলাসিতা ভারত দেখাতে পারবে না। সে কারণে রাহুল ও কোহলি দলে এলে দীনেশ কার্তিকের বাইরে থাকার সম্ভাবনা বেশি। চারজন বিশেষজ্ঞ বোলার দলে প্রয়োজনই। আর তাতেই প্রশ্ন, ভারত পাঁচ বিশেষজ্ঞ ব্যাটার নিয়ে নামলে বাইরে যাবেন কারা?
টি- টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ভারত শুরু থেকেই আগ্রাসী ব্যাটিংয়ের পথে হাঁটছে। রোহিত শর্মা এই নতুন অ্যাপ্রোচ অনুযায়ী খেলা শুরুর পর থেকে ১৬টি টি ২০ আন্তর্জাতিকে ৪৫০-এর উপর রান করেছেন ১৪৫ স্ট্রাইক রেটে। ইংল্যান্ড সিরিজ থেকে তো পন্থ ও সূর্যকুমারকে ওপেনিংয়ে সঙ্গী করে নেমে রোহিত ১৫০-র বেশি স্ট্রাইক রেটে ব্যাট করেছেন। বঙ্গখবর ডটকম,

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া