adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি এয়ারলাইনসে মালদ্বীপ ছাড়লেন গোতাবায়া রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুরের উদ্দেশে মালদ্বীপ ত্যাগ করেছেন। সেখান থেকে তিনি সৌদি আরব যাবেন।

বৃহস্পতিবার দুপুরে (১৪ জুলাই) বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

মালদ্বীপের এক সরকারি কর্মকর্তা এপিকে জানান, ৭৩ বছর বয়সী নেতা বুধবার সৌদি এয়ারলাইনসের একটি বিমানে চড়েছেন। এর মাধ্যমে তিনি প্রথমে সিঙ্গাপুর এবং তারপর সৌদি আরবের জেদ্দায় পৌঁছবেন।

বুধবার (১৩ জুলাই) সকালে স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে শ্রীলঙ্কা ছেড়েছিলেন রাজাপাকসে। মালদ্বীপের বিমানবন্দরে তাকে স্বাগত জানান স্পিকার মোহাম্মদ নাশিদ। যেদিন রাজাপাকসের পদত্যাগপত্র জমা দেওয়ার কথা ছিল, সেদিনই তিনি দেশ ছেড়ে পালিয়ে যান।

প্রেসিডেন্ট রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে শনিবার প্রেসিডেন্টের প্রাসাদে বিক্ষোভকারীরা হামলা চালানোর পর তিনি পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান।

তবে, বিক্ষোভকারীরা জানিয়েছে, বিক্ষোভের সময় তাদের দখল করা সরকারি ভবনগুলো খালি করে দেওয়া হবে।

একজন মুখপাত্র বলেন, আমরা অবিলম্বে প্রেসিডেন্ট ভবন, প্রেসিডেন্সিয়াল সচিবালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শান্তিপূর্ণভাবে সরে যাচ্ছি। তবে আমাদের সংগ্রাম চালিয়ে যাব।

বার্তা সংস্থা পিটিআই জানায়, পদত্যাগের ঘোষিত সময়সীমা ইতোমধ্যেই শেষ হওয়ার যাওয়ায় শ্রীলঙ্কার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্দেনা বলেছেন, রাজাপাকসেকে পদত্যাগ করা উচিত। নয়তো তাকে অপসারণের অন্যান্য বিকল্প উপায়গুলো বিবেচনা করতে বাধ্য হবেন।

তিনি বলেন, যেহেতু একজন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ করা হয়েছে, তাই স্পিকারের কার্যালয় ‘তার পদ খালি করার’ বিকল্পটি বিবেচনা করার জন্য আইনি প্রক্রিয়াগুলো খুঁজে দেখতে পারে যদি রাজাপাকসে পদত্যাগপত্র জমা না দেন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া