adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারের চালাকি, রোহিঙ্গা তালিকায় শুভঙ্করের ফাঁকি

ডেস্ক রিপাের্ট : প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসেবে হঠাৎ করে মাত্র কয়েকশ রোহিঙ্গার যে তালিকা মিয়ানমার দিয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন। এই তালিকা দিয়ে মিয়ানমার নতুন চালাকি করেছে বলে মন্ত্রীর ভাষ্য। তার মতে, এমন তালিকায় রোহিঙ্গারা ফেরত যাবে না।

মিয়ানমার হঠাৎ রোহিঙ্গা প্রত্যাবাসনে আগ্রহ দেখাল এবং নামকাওয়াস্তে বাংলাদেশকে তালিকা দিল তা নিয়ে আলোচনার মধ্যেই মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রীর এমন বক্তব্য এল।

সাংবাদিকদের পররাষ্ট্র মন্ত্রী বলেন, মিয়ানমার ১১ হাজার রোহিঙ্গাকে ফেরত নেবে বলে মাত্র সাতশ জনের তালিকা দিয়েছে। তারা এমনভাবে তৈরি করেছে তালিকাটা, যাতে মনে হয় তাদের সদিচ্ছার অভাব আছে। অন্য দুরভিসন্ধি আছে।

মোমেন আরও বলেন, ‘আমার সহকর্মীরা তালিকাটা পরীক্ষা করে দেখেছেন, এতে একটা শুভংকরের ফাঁকি আছে। রোহিঙ্গারা যাতে না যায়, তার জন্য এই তালিকা দিয়েছে মিয়ানমার।’

পররাষ্ট্র মন্ত্রী জানান, মিয়ানমারকে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছিল, রোহিঙ্গাদের যারা যে গ্রামের ষেখানে তাদের ফেরাতে। তবে তাদেরকে বিচ্ছিন্ন করে নয়, পুরো পরিবারসহ নিতে হবে।

‘কিন্তু বাংলাদেশ মিয়ানমারের দেওয়া সাতশ জনের তালিকটা যাচাই–বাছাই করে দেখেছে, এক পরিবারে বাবা রয়েছেন, অথচ তার স্ত্রী বা সন্তানরা ওই তালিকায় নেই। ওরা সবগুলো পরিবারকে বিচ্ছিন্ন করে ফেলেছে। বিচ্ছিন্ন করার ফলে ওই পরিবারগুলো ফেরত যাবে বলে মনে হয় না। আর আমরা কাউকে জোর করে পাঠাব না’—যোগ করেন মোমেন।

রোহিঙ্গা গণহত্যার যুক্তরাষ্ট্রের স্বীকৃতিকে স্বাগত

২০১৭ সালের আগস্টে রাখাইনের একটি তল্লাশি চৌকিতে কথিত হামলার ধুয়ো দুলে মিয়ানমারের দক্ষিণপশ্চিমে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনীর ব্যাপক দমন-পীড়ন শুরু করে।

নির্বিচারে হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুন, লুন্ঠনের মধ্যে প্রাণে বাঁচতে সেসময় বাংলাদেশের দিকে ঢল নামে রোহিঙ্গাদের। প্রায় ১০ লাখ মানুষ সীমান্ত পার হয়ে আশ্রয় নেয় বাংলাদেশের কক্সবাজারের টেকনাফ-উখিয়ায়।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনীর এই নির্যাতনকে সোমবার ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের দেওয়া স্বীকৃতির ঘোষণা আসার পরদিন স্বাগত জানিয়েছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এটাকে আমরা স্বাগত জানাই। দেরি হলেও মোস্ট ওয়েলকাম। যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্ত সুখবর। – ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া