adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইন্ডিয়ান এক্সপ্রেস এর রিপোর্ট – সরকারের তদবির : সুষমা যেন খালেদার সঙ্গে দেখা না করেন

ডেস্ক রিপোর্ট : ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জীর প্রথম দ্বি-পাক্ষিক বাংলাদেশ সফরের সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া তার সঙ্গে দেখা করেননি। এর এক বছর পর ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজের বাংলাদেশ সফর শুরুর আগ মুহূর্তে বাংলাদেশের ক্ষমতার কেন্দ্রে একটি বড় প্রশ্ন আলোচিত হচ্ছে? খালেদা জিয়া-সুষমা স্বরাজ বৈঠক কি হবে?
খালেদা জিয়া এবং সুষমা স্বরাজের বৈঠকের ব্যাপারে নয়াদিল্লি এখনও নিশ্চিত করে কিছু বলেনি। তবে ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে উভয়পক্ষে একটি বৈঠক আয়োজনের প্রক্রিয়া চলছে। ভারতের ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় আজ প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। অতীত অভিজ্ঞতা বিবেচনায় ঢাকায় ভারতীয় হাইকমিশন এ ব্যাপারে নীরবে কাজ করছে। এখন খালেদা জিয়ার অফিস থেকেও বৈঠকের ব্যাপারে আগ্রহ প্রকাশ করা হয়েছে। প্রণব মুর্খার্জীর সঙ্গে খালেদা জিয়ার দেখা না করা নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। বিএনপি নেতারা এ নিয়ে ব্যক্তিগতভাবে ভারতীয় নেতাদের কাছে দুঃখ প্রকাশ করেছিলেন।
এখন শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার বুঝাচ্ছেন যেহেতু খালেদা জিয়া বিরোধী দলীয় নেতা নেই তাই ভারতীয় পররাষ্ট্র মন্ত্রীর তার সঙ্গে দেখার করার প্রয়োজন নেই। যদিও ভারতের নতুন নেতৃত্ব বাংলাদেশের সব দলের সঙ্গে যোগাযোগ রাখতে আগ্রহী। একইসঙ্গে বর্তমান সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের সঙ্গে বৈঠক আয়োজনেও ভারতীয় পক্ষ কাজ করছে। এ সফরে বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া