adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার বিরুদ্ধে এখনই নতুন নিষেধাজ্ঞা নয়: ইউরােপিয়ান ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক : চলতি সপ্তাহে রাশিয়ার ওপর নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে না বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল।

বিবিসি জানায়, গতকাল সোমবার বেলজিয়ামের ব্রাসেলসে ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীরা এক বৈঠকে মিলিত হয়। ইউক্রেন ইস্যুতে রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানির ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হবে কিনা তা মূল বিষয় ছিল।

বৈঠকে রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমিয়ে আনার বিষয়টি আলোচনা হয়। কয়েকজন মন্ত্রী এ বিষয়ে প্রশ্ন উত্থাপন করেছিলেন।

এ প্রসঙ্গে জোসেফ বোরেল বলেন, আজকের দিনটি এ নিয়ে নিষেধাজ্ঞা আরোপের দিন নয়। এর চেয়ে ভবিষ্যতে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে তা পর্যালোচনার দিন আজ।

বৈঠক শেষে সাংবাদিকদের জোসেফ বোরেল বলেন,‘আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করতে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। আমার ধারণা, চলতি সপ্তাহে এমন কোনো নিষেধাজ্ঞার ঘোষণা আসবে না।’

ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শুরুর পূর্বে হুঁশিয়ারি দিয়েছিল রাশিয়া। তেল-গ্যাস আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে ইউরোপে বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে বলে ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়।

চলতি সপ্তাহে আবার ইইউ দেশগুলোর নেতারা ব্রাসেলসে বৈঠকে বসবেন। তখন রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা রয়েছে।

রাশিয়ার মূল অর্থনৈতিক সম্পদ হচ্ছে তেল-গ্যাস। রাশিয়ার তেল-গ্যাসের ওপর ইউরোপের জ্বালানি বহুলাংশে নির্ভরশীল। ফলে রাশিয়ার তেল-গ্যাসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে জ্বালানি সংকটে ভুগবে ইইউ। এ কারণে তারা তেল-গ্যাসের ওপর নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া