adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপিতে বহিষ্কার চলছেই

ঢাকা: বিএনপিতে বহিষ্কার চলছেই। রোববার পর্যন্ত দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও দলের স্বার্থবিরোধী তৎপরতায় লিপ্ত থাকার অভিযোগে কেন্দ্র ও স্থানীয় পর্যায়ে প্রায় অর্ধশত নেতাকর্মী বহিষ্কৃত হয়েছেন। রোববারও বহিষ্কার করা হয়েছে তিন জেলার পাঁচজন নেতাকে।



১১ ফেব্রুয়ারি এই বহিষ্কার-প্রক্রিয়া শুরু হয়। বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বহিষ্কারের কারণ হিসেবে শৃঙ্খলা ভঙ্গ ও দলের স্বার্থবিরোধী তৎপরতায় লিপ্ত থাকার অভিযোগের কথা বলা হলেও, আসল কারণ উপজেলা নির্বাচনকেন্দ্রিক বলে জানা গেছে।



বিএনপির কেন্দ্র থেকে দেয়া তথ্য অনুযায়ী গত ছয় দিনে ১৬ জনের বহিষ্কারের কথা জানা যায়। তবে স্থানীয়ভাবে আরো দুই ডজনের মতো নেতাকর্মীর বহিষ্কৃত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু শেরপুরেই আছেন ২০ জন।



খোঁজ নিয়ে জানা যায়, সারা দেশে কয়েক ধাপে অনুষ্ঠেয় আসন্ন উপজেলা নির্বাচনে অনেক স্থানে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে একাধিক প্রার্থী রয়েছে বিএনপির। কোথাও বিদ্রোহী প্রার্থীও আছে। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী স্থানীয়ভাবে দলের পক্ষ থেকে একজনকে প্রার্থী ঘোষণা করা হলেও তা কাজে আসছে না। অনেক উপজেলায় একাধিক প্রার্থী নির্বাচনী মাঠে কাজ করছেন। স্থানীয় অনেক নেতা দলের বাইরের প্রার্থীর পক্ষেও কাজ করছেন। মূলত সে কারণেই দলের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে নেতাদের বহিষ্কার করা হচ্ছে।



তবে, ১২ ফেব্রুয়ারি বহিষ্কার করার পর মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলা বিএনপির সদস্য আবিদুর রহমান খান রোমানকে আবার দলে ফিরিয়ে নেয়া হয়েছে। এ ছাড়া  ৮ ফেব্রুয়ারি নোয়াখালী ও পটুয়াখালীর দুই নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে কেন্দ্রীয় বিএনপি।



রোববার বিকেলে বিএনপির যুগ্ম মহাসচিব (দফতরের দায়িত্বপ্রাপ্ত) রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন জেলার পাঁচ নেতাকে দল থেকে বহিষ্কারের কথা জানানো হয়। তারা হলেন, বগুড়া জেলার ধুনট উপজেলা বিএনপির সভাপতি তহিদুল আলম মামুন, জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মানিক সওদাগর, কিশোরগঞ্জ জেলার নিকলী উপজেলা বিএনপির সদস্য আবু সাঈদ, মাদারীপুর জেলার শিবচর থানা বিএনপির সদস্য নাজমূল হুদা চৌধুরী মিঠু ও শাহাদাৎ হোসেন খান।



এর আগে শুক্রবার একইভাবে গণমাধ্যমে পাঠানো বিবৃতির মাধ্যমে কক্সবাজার ও বরিশালের পাঁচ নেতাকে বহিষ্কারের কথা জানানো হয়। তারা হলেন, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আলমগীর মোহাম্মদ মাহফুজুল্লাহ ফরিদ, কক্সবাজার জেলার মহেশখালী উপজেলার নেতা হাবিব উল্লাহ, বরিশাল উত্তর জেলা বিএনপির সহসভাপতি লোকমান হোসেন খান, বিএনপির নেতা নূর আলম ও হান্নান শরীফ।



গত সোমবার এক বিবৃতিতে দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও স্বার্থবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগে তিন নেতাকে বহিষ্কার করার কথা জানানো হয়। তারা হলেন, রাজবাড়ী জেলা বিএনপির সহসভাপতি গোলাম শওকত সিরাজ, মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলা বিএনপির সদস্য আবিদুর রহমান খান রোমান ও শরীয়তপুর জেলার গোসাইরহাট থানা বিএনপির সদস্য আনোয়ার হোসেন।



তবে পরে আবিদুর রহমান খান রোমানের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নেয়া হয়।



মঙ্গলবার আবার উপজেলা পর্যােয়ে তিন নেতাকে বহিষ্কার করে বিএনপি। বহিষ্কৃতরা হলেন বরিশালের বাকেরগঞ্জ উপজেলা বিএনপির সহসাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান নান্নু ও  অর্থবিষয়ক সম্পাদক মশিউর রহমান মাসুদ।



এদিকে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে স্থানীয়ভাবেও  বহিষ্কারের ঘটনা ঘটছে। শুক্রবার দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে হবিগঞ্জের চুনারুঘাটের দুই নেতাকে বহিষ্কার করা হয়। তারা হলেন, রানীগাঁও ইউনিয়ন বিএনপি’র সভাপতি সফিক সরকার ও থানা বিএনপির সদস্য মো. বারিক মিয়া।



আন্দোলনে তৃণমূলের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার পরও সেখানকার নেতাদের বহিষ্কারের বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনালের (অব.) মাহবুবুর রহমান নতুন বার্তা ডটকমকে বলেন, “আমি জানি না কতজনকে বহিষ্কার করা হয়েছে। তবে আমরা সব সময় তৃণমূলের সেন্টিমেন্টকে গুরুত্ব দেই। তারা আন্দোলনে ভূমিকা রাখলেও যাদের বহিষ্কার করা হচ্ছে তাদের হয়তো সেখানকারা নেতাকর্মীরা চান না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া