adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার অনুরোধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসছে শুক্রবার। বৈঠকে ইউক্রেনে জীবাণু অস্ত্র উৎপাদনে যুক্তরাষ্ট্র অর্থায়ন করছে বলে রাশিয়ার অভিযোগের বিষয়ে আলোচনা করা হবে।

পশ্চিমা দেশগুলো বলছে, ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের ন্যায্যতা দেওয়ার জন্য এ অভিযোগ তুলেছে রাশিয়া।

এর আগে ইউক্রেনে এ জাতীয় কোনও অস্ত্র তৈরি করার অভিযোগ অস্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমি জেলেনস্কি। একই সঙ্গে তিনি রাশিয়া ইউক্রেনের বেসামরিক নাগরিকদের ওপর এসব অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন।

জরুরি বৈঠকের বিষয়ে জাতিসংঘে মার্কিন মিশনের একজন মুখপাত্র এপিকে বলেন, রাশিয়া বিশ্বকে প্রতারিত করতে অথবা জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তাদের ভুল তথ্য প্রচারের স্থান হিসেবে ব্যবহার করতে চাচ্ছে।

ইউক্রেনের আরও দুই শহর লুতস্ক ও দিনিপরোতে নতুন করে বিমান হামলা চালিয়েছে রাশিয়ার বাহিনী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া