adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশ ছেড়েছেন ১২ লাখ ইউক্রেনীয়

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার অভিযান শুরুর পর আট দিনে দেশ ছেড়ে পালিয়েছেন ১২ লাখ ইউক্রেনীয় নাগরিক।

শুক্রবার (৪ মার্চ) জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এক বিবৃতিতে এ তথ্য জানায়।
এতে বলা হয়, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত ১২ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন। এর মধ্যে সাড়ে ৬ লাখ পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন। এ ছাড়া প্রায় দেড় লাখ মানুষ হাঙ্গেরি, এক লাখের বেশি মানুষ মলদোভা, ৯০ হাজারের বেশি স্লোভাকিয়া, ৫৭ হাজারের বেশি রোমানিয়া, ৫৩ হাজারের বেশি রাশিয়ায় এবং ৩৮৪ জন বেলারুশে আশ্রয় নিয়েছেন।

ইউএনএইচসিআর শঙ্কা জানায়, যুদ্ধের কারণে ৪০ লাখ ইউক্রেনীয় শরণার্থীতে পরিণত হতে পারে।

এদিকে যুদ্ধের দশম দিনেও ইউক্রেনে ব্যাপক সংঘর্ষ চলছে। এদিন উক্রেনের উত্তরের শহর চারনিহিভে বড় বিস্ফোরণের খবর পাওয়া গিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, রুশ হামলায় এ শহরের ৪৭ জন বাসিন্দা মারা গেছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ১৯ শিশুসহ ইউক্রেনের ৩৩১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি। সূত্র : সিএনএন, বিবিসি, ইয়াহু নিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া