adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা-মেঘনাসহ সারা দেশে ১০ ইঞ্চির কম ইলিশ ধরা যাবে না ৮ মাস

ডেস্ক রিপাের্ট : ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পদ্মা-মেঘনাসহ সারা দেশে ৮ মাসের জন্য জাটকা রক্ষা অভিযান শুরু হয়েছে। গতকাল সোমবার (১ নভেম্বর) ভোর ছয়টা থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ৮ মাসের জন্য এই কার্যক্রম অব্যাহত থাকবে।

এ সময় ১০ ইঞ্চির ছোট সকল জাটকা ধরা, ক্রয়-বিক্রয়, পরিবহন, বিনিময় ও মজুত আইনত দণ্ডনীয় অপরাধ বলে বিবেচিত হবে। চাঁদপুরের মতলব উত্তরের ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটার পদ্মা-মেঘনায় জাটকা রক্ষায় স্থানীয় প্রশাসন, কোস্টগার্ড, নৌপুলিশ ও মৎস্য বিভাগের সমন্বয়ে চালানো হবে সমন্বিত অভিযান।

চাঁদপুর জেলা টাস্কফোর্সের উদ্যোগে সোমবার সকালে আনুষ্ঠানিকভাবে জাটকা রক্ষা অভিযান কার্যক্রমের উদ্বোধন করে চাঁদপুর জেলা মৎস্য বিভাগ। বিকেল পর্যন্ত চাঁদপুর সদর উপজেলার পদ্মা-মেঘনার নদী তীরবর্তী বিভিন্ন জেলে এলাকায় মাইকিং করে প্রচার প্রচারণা ও জেলেদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য, সহকারী মৎস্য কর্মকর্তা মাহবুবুর রশিদসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
অভিযানের এই ৮ মাস জাটকা নিধন, পরিবহন, মজুদকরণ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ১ থেকে ২ বছর অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

দেশের মৎস্য আইন অনুযায়ী, এতদিন জাটকার আকার ছিল নয় ইঞ্চি। কিন্তু সম্প্রতি সে আকার এক ইঞ্চি বাড়ানো হয়েছে। এখন জাটকা বলতে বোঝানো হবে দশ ইঞ্চি মাপের বাচ্চা ইলিশ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2021
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া