adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাইজারের দেড় লাখ ডোজ টিকা আসছে আজ

নিজস্ব প্রতিবেদক : বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে দেশে কোভ্যাক্স থেকে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা আসছে আজ।

সোমবার (৩১ মে) রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এ টিকা দেশে পৌঁছানোর কথা রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ রাতেই আশা করছি টিকা চলে আসবে। ওরা (কোভ্যাক্স) আমাদের ফ্লাইটের যে ইটিনারি দিয়েছিল, সেই হিসাব অনুযায়ী গতকাল রবিবার (৩০ মে) সন্ধ্যায় টিকা আসার কথা ছিল। কিন্তু রাতে আমাকে আবার জানাল যে, ওদেরে হিসাবে গণ্ডগোল হয়েছে।

খুরশীদ আলম বলেন, আজ রাতে টিকা এলেও সময়টার ব্যাপারে এখনও নিশ্চিত করে বলতে পারছি না। তবে রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে আসার কথা রয়েছে।

এর আগে গতকাল রবিবার অধিদপ্তরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. রোবেদ আমিন গণমাধ্যমকে বলেন, ফাইজারের যে টিকা রাতে আসার কথা ছিল, সেগুলো আজ আসছে না। নির্দিষ্ট যে ফ্লাইটটি টিকা নিয়ে আসার কথা ছিল, সেটি আমরা পাইনি।

কোভ্যাক্স প্ল্যাটফর্মটি গড়ে তোলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) উদ্যোগে। এই জোটের মাধ্যমে প্রতিটি দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করার কথা। কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে ১ কোটি ২৭ লাখ ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্বজুড়ে টিকার সংকট দেখা দেওয়ায় তা সম্ভব হচ্ছে না।

এ দিকে, চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই কোভ্যাক্স থেকে টিকা পাওয়া শুরু হওয়ার কথা থাকলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে বিশ্বজুড়ে টিকার সংকট তৈরি হওয়ায় তা পিছিয়ে যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া