adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টোকিও অলিম্পিকের বাস্কেটবলে প্রথম মুসলিম নারী রেফারি সারাহ জামাল

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিকে প্রথমবারের মতো সুযোগ হয়েছে এক আরব ও আফ্রিকান মুসলিম নারী রেফারির। মিশরের ‘সারাহ জামাল’ নামের এই নারী রেফারির পরিচালনা করবেন অলিম্পিকে বাস্কেটবল ম্যাচ। আসন্ন অলিম্পিকে বাস্কেট বলের উদ্বোধনী ম্যাচেই দেখা যাবে সারা জামালকে রেফারি হিসেবে।

এ নিয়ে বেশ রোমাঞ্চিত এই আফ্রিকান ও আরব রেফারি। সংবাদ মাধ্যম এএফপি-কে দেয়া সাক্ষাতকারে সারাহ বলেন, বাস্কেটবলে খেলা পরিচালনা করার পর কখনও আমাকে বাজে মন্তব্য শুনতে হয়নি। এমন কী কোনো প্রতিবন্ধকতারও মুখোমুখি হতে হয়নি। আমার হিজাব আমাকে কোনো সমস্যায় ফেলেনি এখনও পর্যন্ত।

৩২ বছর বয়সী সারাহ আরও বলেন, আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন ২০১৭ সাল থেকে তাদের নিয়মে পরিবর্তন করে যেখানে হিজাব পড়তে কোনো নিষেধ করা হয়নি। ২০১৮ সালে বেলারুশে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশন ওয়ার্ল্ড ইউথ কাপ ও ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা উইমেন্স চ্যাম্পিয়ন্সশিপ প্রতিযোগিতায় ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে সারাহ’র।

মেয়েদের ম্যাচের পাশাপাশি ছেলেদের ম্যাচও পরিচালনা করার অভিজ্ঞতা নিয়ে সারাহ বলেন, আমি মিশরের রেফারি কমিটির সদস্য। আমাকে মেয়েদের পাশাপাশি ছেলেদের ম্যাচও পরিচালনা করতে হয়েছে। আমি সেখানেও সফলভাবে ম্যাচ পরিচালনা করতে সক্ষম হই। – এএফপি/ আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া