adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজেপি সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান, বৃহত্তর আন্দোলনের হুমকি ভারতীয় কৃষকদের

আন্তর্জাতিক ডেস্ক : কৃষি আইন সংশোধনে ভারতের বিজেপি সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত কৃষকরা। তাদের সাফ দাবি, সংশোধন নয়, কৃষি আইন প্রত্যাহার করতে হবে।

আনন্দবাজার জানায়, টানা আন্দোলনের মুখে বুধবার কৃষক সংগঠনগুলোর কাছে একটি খসড়া প্রস্তাব পাঠায় কেন্দ্রীয় সরকার।

এতে বলা হয়, নতুন কৃষি আইন নিয়ে সরকার সব রকম ব্যাখ্যা দিতে প্রস্তুত। শুধু তাই নয়, কৃষকদের কথা ভেবে আইন সংশোধন করতেও রাজি তারা।

কিন্তু সরকারের দেওয়া এই প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেন কৃষকরা। একই সঙ্গে হুঁশিয়ারি দেন, তাদের দাবি না মানলে আরও বৃহত্তর আন্দোলনের পথে নামবেন।

আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে দেশজুড়ে আন্দোলনে নামার কথাও জানিয়েছে কৃষক সংগঠনগুলো।

সরকারের প্রস্তাব আসার আগেই এদিন সকালে সিঙ্ঘু সীমানায় বৈঠক করে কৃষক সংগঠনগুলো। যতক্ষণ না কৃষি আইন প্রত্যাহার করা হবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেন কৃষকরা।

এক কৃষক নেতার কথায়, আইনের সংশোধন নয়, আমরা চাই আইন প্রত্যাহার করুক সরকার।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসে কৃষক সংগঠনগুলো। সেখানেও আইন সংশোধনের প্রস্তাব দেওয়া হয় কৃষকদের। কিন্তু তাতে বরফ গলেনি। কোনো সমাধান বেরোয়নি।

এর আগেও বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে সরকারের সঙ্গে। প্রথম দিকে সরকার অনড় ছিল। কোনোভাবেই কৃষকদের দাবি মানা হবে না বলে জানায় তারা। অন্যদিকে কৃষকরাও তাদের দাবিতে অটল থাকায় বিষয়টি আরও জটিল হয়ে ওঠে।

এরপর যতই দিন গড়িয়েছে বিষয়টি নিয়ে ক্রমশ চাপ বেড়েছে সরকারের ওপর। শেষমেশ নিজেদের অবস্থান থেকে কিছুটা সরে এসে আইন সংশোধনের বিষয়টিতে রাজি হয় কেন্দ্র।

তবে কেন্দ্রের এই প্রস্তাবে তারা যে রাজি নয়, সেটা সাফ জানিয়ে দিয়েছে কৃষক সংগঠনগুলো। ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। কৃষকরা আরও বড় আন্দোলনের হুমকি দেওয়ায় আগামী দিনের পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2020
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া