adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৭০ কেজি ওজন ৩ বছরের শিশুর!

আন্তর্জাতিক ডেস্ক : তিন বছর। তিন বছরে ১২ মাস করে হয় ৩৬ মাস। এই ৩৬ মাস বছর বয়সী এক শিশুর ওজন ৭০ কেজি। সম্প্রতি তার ওজন বেড়ে চলেছে প্রতিমাসে অন্তত তিন কেজি করে। ৮-১০ বছর পরের হিসাব কষলে স্বভাবতই আঁতকে উঠতে হচ্ছে অভিভাবকদের। কোথায় গিয়ে দাঁড়াবে তার ওজন!
মাত্রাতিরিক্ত ওজনের এই শিশুটি ব্রাজিলের। নাম মিসাইল। জন্মের সময় তার ওজন ছিল প্রায় তিন কেজি। কিন্তু প্রেডার উইলি সিনড্রম (এক ধরনের জিনগত অসুখ-যাতে আক্রান্ত ব্যক্তি খাওয়া বন্ধ করতে পারে না) নিয়ে জন্ম নেওয়া মিসাইল বড় হওয়ার সঙ্গে সঙ্গে এতো বেশি মোটা হতে থাকে যে অভিভাবকদের কপালে চিন্তার ভাঁজ স্পষ্ট থেকে স্পষ্টতর হতে থাকে।
মিসাইলের মা-বাবারা স্বীকার করছেন, প্রতিনিয়ত মোটা হতে থাকার কারণে তাদের সন্তানের আকৃতি বেলুনের মতো হয়ে গেছে। এছাড়া, তার পক্ষে হাঁটাচলা করাটাও অসম্ভব হয়ে পড়ছে।
ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলের এসপিরিতো সান্তো অঙ্গরাজ্যের বাসিন্দা বাবা মাইকেল স্বীকার করেন, মিসাইলের স্বাস্থ্যের অবস্থা এমন দাঁড়িয়েছে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার জন্য বাসা থেকে বের করাটাও জটিল হয়ে পড়েছে।
চিকিতসকদের মতে, প্রেডার উইলি সিনড্রমে ভোগা শিশু বা ব্যক্তিদের আচরণগত সমস্যাও দেখা দেয়, যেটা মিসাইলের মধ্যেও দৃশ্যমান। এই অসুখ প্রাণঘাতী না হলেও চিকিৎসকদের সার্বক্ষণিক পরামর্শে শিশু বা আক্রান্ত ব্যক্তিকে আরোগ্য লাভ করানো যায়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া